মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পঞ্চগড়ে মন্দিরগামীদের নিয়ে নৌকাডুবি, ২৪ জনের লাশ উদ্ধার, অনেকেই নিখোঁজ ডিএনসিসি মেয়র, ওয়াসা এমডিকে কারাগারে পাঠাতে চান নদী কমিশন চেয়ারম্যান নতুন মূল্য নির্ধারণ: পাম অয়েলে কমলো ১২ টাকা, চিনিতে ৬ টাকা বেনজীরের বিদায়, পুলিশের নতুন আইজি মামুন, র‌্যাবের ডিজি খুরশীদ ডলারে অতিরিক্ত মুনাফার অভিযোগ থেকে মুক্ত ছয় ব্যাংকের ট্রেজারি কর্তারা শত অনিয়মের আখড়া ছিল ই-ভ্যালি, ছিলনা আয়-ব্যয়ের হিসাব ১৬ কোটি মানুষের কাছে কৃতজ্ঞতা সাফজয়ী অধিনায়ক সাবিনার ল্যাব থাকলেও টেস্ট ছাড়াই হালাল সনদ দেয় ইসলামিক ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল লিজিং ও সোনার বাংলা ক্যাপিটাল’র আমানত-দায় শেয়ারে রূপান্তর, চুক্তি সকল শক্তি দিয়েও নদী দখলকারীদের উচ্ছেদ করা যাচ্ছেনা: টুকু হংকংকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করল ভারত প্রধানমন্ত্রীকে হত্যা ষড়যন্ত্রে সরকারি দলের লোকজন জড়িত হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন খালেদা জিয়া বিএনপি-জামাতের সম্পর্ক ভেতরে অটুট: কাদের দেশে জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী

‘অপ্রীতিকর পরিণতিতে পড়তে যাচ্ছেন পুতিন’

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ১২, ২০২২
‘অপ্রীতিকর পরিণতিতে পড়তে যাচ্ছেন পুতিন’

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই৬ এর সাবেক প্রধান স্যার রিচার্ড ডিয়ারলোভ বলেছেন, রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসন হয় তার স্বাস্থ্যের কারণে অথবা অন্য কোনও রুশ গ্রুপের হস্তক্ষেপে শেষ হবে। বৃহস্পতিবার (১১ জুলাই) প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এই মনোভাব প্রকাশ করেন। তিনি জানান, পুতিন প্রেসিডেন্টের কার্যালয় ছেড়ে বিলাসী অবসর জীবন যাপন করতে পারবেন বলে তিনি বিশ্বাস করেন না।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থার এই সাবেক প্রধান ডিয়ারলোভ পুতিন সম্পর্কে বলেন, ‘অনেক বড় বড় স্বৈরশাসকের মতো, আমি শুধু ভাবছি তিনি কি কখনও তার অর্জিত লাভের সুবিধা বা ফল ভোগ করতে পারবেন? ইউক্রেনে তিনি ভয়ঙ্কর ভুল করেছেন। এর ফলাফল কী হবে তা ভবিষ্যদ্বাণী করা কঠিন, তবে তিনি এক ধরনের অপ্রীতিকর পরিণতিতে পড়তে যাচ্ছেন’।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে পুতিনের অসুস্থতার গুঞ্জন বেড়েই চলেছে। যদিও ক্রেমলিন বারবার এই ধরনের ইঙ্গিতের কথা অস্বীকার করে আসছেন। সোশাল মিডিয়া এবং বিশেষজ্ঞদের মধ্যে পুতিনের সম্ভাব্য উত্তরাধিকার নিয়ে আলোচনা চলছে। মার্চে ইউক্রেনীয় গোয়েন্দারা অভিযোগ তোলে রাশিয়ার অভিজাতরা পুতিনকে ক্ষমতা থেকে সরানোর পরিকল্পনা করছেন। তার পরিবর্তে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার পরিচালক আলেক্সান্ডার বোর্তিনিকভকে ক্ষমতায় বসানোর পরিকল্পনা চলছে, এমন কথাও জানান ইউক্রেনীয় গোয়েন্দারা।

পশ্চিমা গোয়েন্দারা দীর্ঘদিন ধরেই বিশ্বাস করে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিপুল পরিমাণ সম্পদ জমা করেছেন। হারমিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী (সিইও) বিল ব্রাউডার ২০১৭ সালে মার্কিন সিনেটের জুডিশিয়ারি কমিটিকে জানান, রুশ প্রেসিডেন্টের মোট সম্পদ ২০ হাজার কোটি ডলার বলে বিশ্বাস করেন তিনি।

এর আগে গত জুলাই মাসে অন্য এক সাক্ষাৎকারে ডিয়ারলোভ বলেন, পুতিন অসুস্থ হয়ে সরে দাঁড়ালে তার দায়িত্ব নিতে পারেন রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের মহাসচিব নিকোলাই পাত্রুশেভ।

এছাড়া মার্চে অন্য এক সাক্ষাৎকারে ডিয়ারলোভ জানান, ২০২৩ সালের পর পুতিন তার স্বাস্থ্যের কারণে আর প্রেসিডেন্ট থাকতে পারবেন না বলে বিশ্বাস করেন তিনি। ওই সময় তিনি বলেন, আমি মনে করি তিনি ২০২৩ সালের মধ্যে চলে যাবেন, তবে সম্ভবত স্যানিটোরিয়ামে (হাসপাতাল বা অন্য কোনও স্বাস্থ্যকর স্থান) যাবেন। তিনি আরও বলেন পুতিন একবার এই সুবিধা ছেড়ে গেলে পরে আর ‘রাশিয়ার নেতা’ হিসাবে উঠে আসতে পারবেন না।

উল্লেখ্য, ৬৯ বছর বয়সী পুতিন স্বেচ্ছায় খুব তাড়াতাড়ি ক্ষমতা ছেড়ে দেওয়ার কোনও ইঙ্গিত দেননি। ২০২১ সালে নতুন আইন প্রবর্তন করে বর্তমান মেয়াদের পর আরও দুইবার ছয় বছর মেয়াদে ক্ষমতায় থাকার সুযোগ তৈরি করেছেন। এর ফলে ২০৩৬ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকার পথ সুগম। সূত্র: নিউজ উইক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য সংবাদ