বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

অল্প তেলে রান্না করবেন যেভাবে

রিপোর্টারের নাম :
আপডেট : মে ১৭, ২০২২

আমাদের বেশিরভাগ খাবার রান্নার ক্ষেত্রেই তেল-মসলার ব্যবহারে আধিক্য থাকে। একটু মুখরোচক খাবার না হলে আমাদের মুখে রোচে না যেন। ফলস্বরূপ গ্যাস, অম্বলসহ নানা সমস্যা হতে পারে। তবু আমরা জেনেশুনেই মসলাদার খাবার খেতে বেশি ভালোবাসি যেন। এদিকে প্রতিদিন বিকেলে ডুবো তেলে ভাজা খাবার না খেলেও মন ভরে না।

আমরা রান্নায় যে তেল ব্যবহার করি তা শরীরে গিয়ে ফ্যাটে পরিণত হয়। সেখান থেকে দেখা দিতে পারে নানা বিপদের আশঙ্কা। যে কারণে রান্নায় কত তেলের ব্যবহার করা জরুরি। অল্প তেলে রান্না করলে প্রথমত শরীর তো ভালো থাকবেই, দ্বিতীয়ত খরচও অনেকটা সাশ্রয় হবে।

অনেকে রান্না সুস্বাদু করার জন্য বেশি তেল ব্যবহার করেন। আসলে বেশি তেল ব্যবহার করলেই যে খাবারও বেশি সুস্বাদু হবে, এমন কোনো কথা নেই। বরং রান্না সুস্বাদু করার টিপসগুলো জেনে নিতে হবে। অল্প তেল ব্যবহারেও করা যায় সুস্বাদু রান্না। ভাবছেন, কম তেলে কীভাবে রান্না করবেন? চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

ননস্টিক প্যান ব্যবহার
কম তেলে রান্নার সেরা উপায় হলো ননস্টিক পাত্রে রান্না করা। ননস্টিক পাত্রে রান্না করলে অল্প তেল ব্যবহারেই চমৎকার রান্না করা যায়। এ ধরনের প্যানের দাম কিছুটা বেশি হলেও রান্না কিন্তু সহজ করে দেয়।

চামচ দিয়ে তেল মেপে দিন
আমাদের বেশিরভাগেরই অভ্যাস হলো রান্নার সময় বোতল দিয়েই সরাসরি তেল ঢেলে দেওয়া। এতে প্রয়োজনের চেয়ে বেশি তেল ব্যবহার করাই বেশি হয়। যে কারণে স্বাস্থ্য এবং পকেট- দুটোরই ক্ষতি হয়ে থাকে। এক্ষেত্রে তেল কমিয়ে ব্যবহার করার জন্য ব্যবহার করুন চামচের। সরাসরি বোতল থেকে তেল ঢেলে দেবেন না।

ভাপে রান্না করুন
ভাপে রান্না করা যায় অনেক ধরনের খাবার। সেসব খাবার খেতেও কিন্তু ভীষণ সুস্বাদু। ইলিশ ভাপা, চিংড়ি ভাপা কিংবা ভাপা ডিমের তরকারি খেয়েছেন নিশ্চয়ই? এভাবে অনেক রান্নাই ভাপে করা যায়। সেসব রেসেপি শিখে নিয়ে সুস্বাদু সব খাবার তৈরি করে খেতে পারেন। এতে তেলের ব্যবহার খুবই কম হবে।

প্যান ফ্রাই
ডুবো তেলে মচমচে করে ভাজার বদলে প্যান ফ্রাই করার অভ্যাস করুন। অল্প তেলে ঢেকে রান্না করুন। এতে স্বাস্থ্য ভালো থাকবে। আবার এভাবে প্যান ফ্রাই করা খাবার খেতেও কিন্তু বেশি সুস্বাদু লাগে। এ ধরনের অভ্যাস গড়লে তা আপনাকে সুবিধা দেবে।

বেকিং
বেকিং করা খাবারও কিন্তু স্বাস্থ্যের পক্ষে ভালো। বিভিন্ন খাবার কিভাবে বেকড করতে হয় তা শিখে নিন। এখন প্রায় সব বাড়িতেই মাইক্রোওয়েভ ওভেন থাকে। সেটি ব্যবহার করে সবজি,মাছ, মাংস বেক করে খেতে পারেন। এতে অতিরিক্ত তেলের ব্যবহার বন্ধ হবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ