সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আদালত ছাড়া কোটা সংস্কার হবে না- কাদের শিক্ষার্থীদের ওপর হামলায় মির্জা ফখরুলের নিন্দা ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী

অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন

রিপোর্টারের নাম :
আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২১

মহামারীর মধ্যে স্কুল খোলার পর এক সপ্তাহ পেরিয়ে এসে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিন বাড়ছে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, এখন থেকে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিনের পরিবর্তে দুই দিন করে হবে।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অষ্টম শ্রেণির ক্লাস হবে প্রতি রবি ও বৃহস্পতিবার। আর শনিবার ও বুধবার হবে নবম শ্রেণির ক্লাস।

এছাড়া আগের মতই মঙ্গলবার ষষ্ঠ শ্রেণি ও সোমবার সপ্তম শ্রেণির ক্লাস হবে।

দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস আগের সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহে ছয় দিনই হবে।

 

আগামী ২০ সেপ্টেম্বর থেকে মাধ্যমিক স্তরের সকল সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম নতুন সূচি অনুযায়ী পরিচালনার জন্য আদেশে জানানো হয়।

করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত রোববার থেকে স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্লাসরুমে প্রাণ ফিরে এসেছে।

সংক্রমণের ঝুঁকি এড়াতে সব শ্রেণির শিক্ষার্থীদের এক সঙ্গে ক্লাসে না ফিরিয়ে একেক দিন একেক শ্রেণির ক্লাস নেওয়া হচ্ছে আলাদা সময়ে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রথম থেকে পঞ্চমের শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির (নিম্ন মাধ্যমিক) শ্রেণি কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।

 


এ বিভাগের অন্যান্য সংবাদ