শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শেয়ারবাজার ছাড়লেন আরও ২১৮৮ বিনিয়োগকারী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি ফের শাহরুখ খানের দলে সাকিব বিএনপি ভোট বর্জন করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত দুই টেক্সাসের হাস্টনে শক্তিশালী হারিকেনের আঘাত অর্থপাচার করলে কোন ছাড় নেই: ওবায়দুল কাদের প্রাথমিকে ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করছে মালয়েশিয়া গাজায় প্রথমবার সমুদ্রপথে পৌঁছেছে ত্রাণ দেশে দেশে কঠোর হচ্ছে অভিবাসন নীতি জাবালিয়ায় তুমুল সংঘর্ষ, বহু ইসরাইলি সেনা হতাহত সুইডেনে ইসরায়েলি দূতাবাসে আতঙ্ক, অদূরে গোলাগুলি

আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৩, ২০২২
আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি

রেকর্ড দামে আগামী পাঁচ বছরের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া স্বত্ব বিক্রি করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগটির টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব বিক্রি করেছে ৪৩ হাজার ৫০ কোটি রূপিতে। যা বাংলাদেশি মুদ্রায় ৫১ হাজার ৭২৯ কোটি ৩১ লাখ টাকার বেশি।

মুম্বাইয়ে অনুষ্ঠিত দুই দিনের নিলামে সোমবার (১৩ জুন) রেকর্ড দামে আইপিএলে মিডিয়া স্বত্ব বিক্রি হরা হয়। এটি এখন বিশ্বের দ্বিতীয় মূল্যবান ফ্র্যাঞ্চাইজি লিগে পরিণত হয়েছে। তারা পেছনে ফেলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলকে (ইপিএল)। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগটির সামনে আছে কেবল রাগবির জমজমাট আসর এনএফএল।

বিসিসিআই আইপিএলের মিডিয়া স্বত্ব থেকে ম্যাচ প্রতি আয় করবে ১০৫ কোটি ৫০ লাখ রূপি। এর মধ্যে তারা টেলিভিশন থেকে ৫৭.৫ কোটি রূপি আর বাকি অংশ ডিজিটাল মাধ্যম থেকে আয় করবে। আইপিএলের ১৫ বছরের ইতিহাসে এটি সর্বোচ্চ আয় বিসিসিআইয়ের।

এর আগের চক্র ২০১৮ থেকে ২০২২-এর সম্প্রচার স্বত্ব ছিল ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। আর ২০২২ থেকে ২০২৭ এর স্বত্ব বিক্রি হলো আগের তুলনায় তিনগুণ বেশি দামে।


এ বিভাগের অন্যান্য সংবাদ