বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জুলাইয়ে ব্রাজিল সফর করবেন প্রধানমন্ত্রী অন্য দেশের লেন্স দিয়ে বাংলাদেশকে দেখি না: মার্কিন কর্মকর্তা একদিন না যেতেই ফের কমল স্বর্ণের দাম দেশকে পরিকল্পিতভাবে মরুকরণ করা হচ্ছে : মির্জা আব্বাস মন্ত্রী-এমপির আত্মীয়দের কাছে জিম্মি স্থানীয় জনগণ: রিজভী এক ব্যক্তির এক কথায় দল পরিচালিত হবে না: রওশন এরশাদ বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের রোববার খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি, ১১ জন উদ্ধার, নিখোঁজ ১ তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ

অনলাইন ডেস্ক
আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২৪
আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ

ইরানে অনুষ্ঠিত শিক্ষার্থীদের জন্য আয়োজিত অষ্টম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছে আলজেরিয়ায় তৃতীয় স্থান অর্জনকারী বাংলাদেশি হাফেজ বশির আহমেদ। এই প্রতিযোগিতায় পুরস্কার জিতেছেন আরও দুই বাংলাদেশি শিক্ষার্থী।

চলতি সপ্তাহে ইরানের শিক্ষা মন্ত্রণালয় এবং আওকাফ ও দাতব্য বিষয়ক সংস্থা যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করেছে। ইরানের ৪০তম আন্তর্জাতিক পবিত্র কোরআন প্রতিযোগিতার সঙ্গে মিল রেখে একযোগে শিক্ষার্থীদের জন্য এই আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় কোরআন তেলাওয়াত ও হিফজ, অর্থাৎ সম্পূর্ণ কোরআন মুখস্ত করার পৃথক দুটি বিভাগে অংশগ্রহণ করে ছেলে ও মেয়েরা।

বিচারক প্যানেল সূত্রের বরাত দিয়ে ইন্টারন্যাশনাল কোরআন নিউজ এজেন্সি তাদের ওয়েবসাইটে জানায়, সম্পূর্ণ কোরআন মুখস্থ করার ক্ষেত্রে অর্থাৎ হিফজে প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশি শিক্ষার্থী বশির আহমদ। আর ইরানের সৈয়দ মোহাম্মদ সাদেক হোসেইনি দ্বিতীয় এবং নাইজেরিয়ার আবদুল্লাহি গিরা তৃতীয় পুরস্কার লাভ করেছে।

এ ছাড়া মেয়েদের হিফজ বা কোরআন মুখস্থ বিভাগে তৃতীয় হয়েছে বাংলাদেশের মাইমানুয়া মুনির আজ-জামান। তবে, এক্ষেত্রে শীর্ষ পুরস্কার জিতেছেন ইরানের মোহান্না কানবারি শিরজিলি ও দ্বিতীয় হয়েছে সেনেগালের দিয়াতারা আন্দিয়া বুসু।

এছাড়া কোরআন তেলাওয়াতের ছেলেদের বিভাগে তৃতীয় হয়েছে আরেক বাংলাদেশি শিক্ষার্থী মুশফিক রহমান। এই বিভাগে প্রথম হয়েছে ইরানের মেহেদি আকবরী জারিন ও রানার আপ হয়েছে পাকিস্তানের মুহাম্মদ আবু বকর।

কোরআন তেলাওয়াতে মেয়েদের বিভাগে শীর্ষ স্থান লাভ করেছে ইরানের আসমা ফালাকি। এক্ষেত্রে আফগানিস্তানের রেহানেহ মোগাদ্দাস ও ইরাকের জাহরা তাগি আল-মাতলাশি দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করেছে।

প্রাথমিক রাউন্ডের পর ১৫টি দেশের মোট ৩০ জন শিক্ষার্থী প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে। আফগানিস্তান, ইন্দোনেশিয়া, উগান্ডা, বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, তিউনিসিয়া, সেনেগাল, ইরাক, ইরান, ওমান, গাম্বিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়া ও নিউজিল্যান্ড থেকে আসা শিক্ষার্থীরা এ পর্বে অংশ নেয়।

হবিগঞ্জের লাখাই উপজেলার বেগুনাই গ্রামের সহকারী অধ্যাপক মাওলানা মো. আব্দুর রশিদ ও বুশরা চৌধুরীর ছেলে হাফেজ বশির মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র।

এর ১০ দিন আগেই আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন হাফেজ বশির। পাশাপাশি ২০২১ সালে এন টিভিতে তিনি প্রথম হয়েছিলেন এবং ২০২২ সালে হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের প্রতিযোগিতায়ও তার প্রথম স্থান অর্জন করার রেকর্ড রয়েছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ