শনিবার, ২৫ মে ২০২৪, ০৯:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

আফগানিস্তানে চিকিৎসার সংকট প্রকট

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৬, ২০২২
আফগানিস্তানে চিকিৎসার সংকট প্রকট

আফগানিস্তানে ভূমিকম্প ও বন্যার পর হাসপাতালগুলোতে সৃষ্টি হয়েছে মারাত্মক চিকিৎসা সঙ্কট। এতে দুর্ভোগে পড়েছে দেশটির কয়েক হাজার মানুষ। আজ (রোববার) এতথ্য জানায় বিবিসি। তারা আরো জানায়, ভয়াবহ ভূমিকম্প আর আকস্মিক বন্যায় আফগানিস্তানে মৃতের সংখ্যা ছাড়িয়েছে দেড় হাজার। ভূমিকম্পে ধ্বংস হয়েছে ১০ হাজারেরও বেশি বসতবাড়ি।

আর সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে সেখানকার আহত নাগরিকরা। দেশটির হাসপাতালগুলোতে দেখা দিয়েছে চিকিৎসা সেবা সঙ্কট। সেই সাথে রয়েছে সরঞ্জামের অপর্যাপ্ততা। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। ক্ষতিগ্রস্ত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি ও খাদ্য সংকট। দেখা দিয়েছে মানবিক সংকট।

যদিও এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ত্রাণ সহায়তা আসতে শুরু করেছে। পাকিস্তান ও কাতার থেকে পৌঁছেছে ত্রাণবাহী কার্গো। আর ৭৫ লাখ মার্কিন ডলার সমমূল্যের মানবিক ত্রাণ পাঠাবে চীন। শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।


এ বিভাগের অন্যান্য সংবাদ