শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইসরায়েলে সর্বোচ্চ পর্যায়ের ব্যবস্থা নেওয়ার হুমকি ইরানের রাশিয়ার সঙ্গে সম্পর্ক থাকায় সর্বনাশ হয়ে গেল তাদের ‘উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীদের স্বজনদের প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ’ ‘আওয়ামী লীগ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে’ নাইজার থেকে সৈন্য সরিয়ে নিতে সম্মত যুক্তরাষ্ট্র ‘সুপার-লার্জ ওয়ারহেডের’ পরীক্ষা চালাল উত্তর কোরিয়া কমলো সাধারণ হজ প্যাকেজের খরচ আলোচনার জন্যে তুরস্কে হামাস নেতা ইসমাইল হানিয়েহ ফুলেল শ্রদ্ধায় শিব নারায়ণ দাশকে বিদায় ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে সব সরকারি স্কুল ও কলেজ রোনালদোকে ছাড়াই জিতলো আল নাসর বাংলাদেশে আসছেন কাতারের রাষ্ট্রপ্রধান বন্ধ ২য় সাবমেরিন ক্যাবল, ব্যাহত হচ্ছে ইন্টারনেট সেবা ঈদের ১৫ দিনে ৩৯৯টি সড়ক দুর্ঘটনা, নিহত ৪০৭ ইরাকের সামরিক ঘাঁটিতে ‘বোমা হামলা’

আবার বেড়েছে এলপিজি সিলিন্ডারের দাম, দু’মাসে বাড়লো ১৯৯ টাকা

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ৩, ২০২২

বৃত্তান্ত প্রতিবেদক: দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবার বাড়ল। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ১,৩৯১ টাকা থেকে বাড়িয়ে ১,৪৩৯ টাকা করা হয়েছে।

প্রতি সিলিন্ডারে দাম বেড়েছে ৪৮ টাকা আর কেজিতে চার টাকা।গত মার্চ মাসেও বেড়েছিল সিলিন্ডার-প্রতি ১৫১ টাকা দাম বাড়ায় এই নিয়ন্ত্রক সংস্থাটি। এতে দুই মাসে বেসরকারি খাতের প্রতিটি ১২ কেজির সিলিন্ডারে দাম বাড়লো মোট ১৯৯ টাকা।

রবিবার সন্ধ্যা ছয়টা থেকে এটি কার্যকর হবে বলে ওইদিন এক অনলাইন সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করে জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।সংবাদ সম্মেলনে দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল।

এতে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে বিশ্ববাজারে গ্যাসের দাম চড়া বলেই দেশে দাম সমন্বয় করা হয়েছে।

তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে।

বেসরকারি খাতে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১১৯.৯৪ টাকা, যা সর্বোচ্চ খুচরা মূল্য। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। আগের মাসের চেয়ে কেজিতে দাম বেড়েছে সাড়ে তিন শতাংশ।

এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৭.০২ টাকা, যা আগে ছিল ৬৪.৭৮ টাকা।

গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল এ সংস্থা। এরপর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

শিগগিরই দাম কমার সম্ভাবনা বিষয়ে জানতে চাইলে বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল বলেন, এটা অনুমান করা খুব কঠিন।

ভর্তুকির বিষয়ে তিনি বলেন, ভর্তুকি পুরোপুরি সরকারের নীতি সিদ্ধান্ত। বেসরকারি এলপিজি খাতে এখন পর্যন্ত সরকারের কোনো ভর্তুকির সিদ্ধান্ত হয়নি।

দাম ঘোষণার সময় আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল ই ইলাহি চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, মো. কামরুজ্জামান প্রমুখ।

২০২০ সালের ডিসেম্বরে বিইআরসিতে মূল্যবৃদ্ধির প্রস্তাব করে এলপিজি সরবরাহকারী কোম্পানিগুলো। প্রস্তাব পর্যালোচনা করে বিইআরসি গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি। গত বছরের ১৪ জানুয়ারি এলপিজির দাম নির্ধারণ নিয়ে গণশুনানি করে বিইআরসি। এরপর ব্যবসায়ীদের দাবির মুখে নতুন করে গত সেপ্টেম্বরে আবার গণশুনানি করে কিছু সংশোধনী আনে কমিশন।


এ বিভাগের অন্যান্য সংবাদ