সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

আমাদের কষ্ট লাঘবের চেষ্টা করতে হবে : প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২২, ২০২২
আমাদের কষ্ট লাগবের চেষ্টা করতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারির প্রভাবে বিশ্বের অর্থনীতি একটা হুমকির মুখে পড়েছিল। কিন্তু করোনা মহামারি শেষ না হতেই শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর ফলে পণ্য দ্রব্যের দাম বেড়ে যাওয়ায় দেশের মানুষের কষ্ট হচ্ছে। আমাদের সেই কষ্ট লাঘবের চেষ্টা করতে হবে।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ৭৩ তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সোমবার (২২ আগস্ট) তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এই যুদ্ধের কারণে বিশ্বে বড় বড় দেশগুলো সংকটের মধ্যে পড়েছে। সেখানে আমাদের অবস্থা আরও করুণ। তারপরও আমাদের যে সীমিত সম্পদ আছে তাই দিয়ে আমরা জনগণের সেবা করে যাব।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমি একটা কাজ করেছি যেটা পৃথিবীতে বিরল, যেটা হয়ত আর কেউ করেনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান হওয়ার পর থেকে যখন তিনি ভাষা আন্দোলন শুরু করে। তখন থেকেই পাকিস্তানি গোয়েন্দা সংস্থা তার বিরুদ্ধে রিপোর্ট লেখা শুরু করে। সেই রিপোর্টগুলো আমাদের পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) কাছে ছিল। সেগুলো আমি সংগ্রহ করি, সেখানে প্রায় ৪৫ হাজার পেপারর্স ছিল। সেগুলোর আমরা পাঠ উদ্ধার করি এবং প্রকাশ করার সিদ্ধান্ত নেই। ২০ বছর ধরে কাজ করে ইতোমধ্যে ১১ খণ্ড বের করা হয়েছে। আরও তিন খণ্ড বের হবে। Secret Documents of Intelligence Branch on Father of The Nation, Bangladesh: Bangabandhu Sheikh Mujibur Rahman এটাতে যদি চোখ বুলানো যায় তাহলে বাংলাদেশ সম্পর্কে অনেক তথ্য পাওয়া যাবে।

এ সময় নবীন প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এই দেশটা আমাদের এই চিন্তা চেতনা যদি নিজের অন্তরে ধারণ করা যায়, এদেশের মাটি ও মানুষ আমাদের। সুতরাং তাদের কল্যাণেই আমাদের কাজ করতে হবে। তাহলেই আমাদের এ দেশ এগিয়ে যাবে এবং অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ