বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
Peru president ousted and arrested after bid to dissolve Congress Ex-Guatemalan president gets 16 years for corruption Germany foils bizarre coup plot by far-right group কক্সবাজারে পাহাড় ধসে একই পরিবারের ৪ জনের মৃত্যু সিরিজ জয় : রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের অভিনন্দন চলে গেলেন মহাসচিব, শূন্য পড়ে রইলো বিএনপির অফিস নাটকীয়তা শেষে সিরিজ জিতল বাংলাদেশ কক্সবাজারে ২৯ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ওয়ানডে’তে মিরাজের প্রথম সেঞ্চুরি নয়াপল্টনে সমাবেশ করা যাবে না: ডিএমপি পুলিশ নিজেরাই বোমা এনেছে: মির্জা ফখরুলের নয়াপল্টন থেকে অসংখ্য বোমা উদ্ধার: পুলিশ ঢাকায় নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ আ.লীগের ঢাকায় অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ ২০২৪ এর জানুয়ারিতে জাতীয় নির্বাচন : প্রধানমন্ত্রী

আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিতে রয়েছে বিশ্ববাসীর জন্য নতুন বার্তা

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩১, ২০২২
আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিতে রয়েছে বিশ্ববাসীর জন্য নতুন বার্তা

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি আর ৮১ দিন। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত অংশগ্রহণকারী ৩২ দল। এরই মধ্যে ভিন্ন বার্তা দিয়ে উন্মোচিত হয়েছে বিশ্বকাপে আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সি। গতানুগতিক নীল ও কালো রঙ থেকে বেরিয়ে এসে জার্সির রঙ লেগাসি ইনডিগো যা বহন করছে লিঙ্গ সমতার বার্তা। সঙ্গে এই জার্সির বার্তায় রয়েছে সাগর দূষণরোধের আহ্বান। ভিন্ন ডিজাইনের এ জার্সিটি ইতোমধ্যে নজর কেড়েছে ফুটবল বিশ্বে।

ফিফা বিশ্বকাপে পছন্দের দলের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশে বড় একটি মাধ্যম জার্সি। উপমহাদেশের ফুটবলপ্রেমীদের বড় একটি অংশ জুড়ে আছে ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনার ভক্ত।

এবারের বিশ্বকাপে কেমন হবে আলবিসেলেস্তেদের জার্সি এ নিয়ে উৎসুক ছিল সমর্থকরা। জুলাই মাসেই সবার আগে হোম জার্সি উন্মোচন করেছিল আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। কিন্তু অ্যাওয়ে জার্সির জন্য বেশ অপেক্ষাই করতে হয়েছে সমর্থকদের। অপেক্ষা করে অবশ্য সন্তুষ্টই হয়েছেন আর্জেন্টিনা ভক্তরা। গতানুগতিক ধাঁচ থেকে ভিন্ন ডিজাইনের জার্সিটি নজর কাড়ছে ফুটবল বিশ্বের।

নীল ও কালো রঙ থেকে বেরিয়ে এবারের জার্সির রঙ দেয়া হয়েছে লেগাসি ইনডিগো বা পার্পাল ড্রাস। জার্সির ডিজাইনটি বহন করছে এক শক্তিশালী বার্তা। প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস জানাচ্ছে এই রঙের মাধ্যমে লিঙ্গ সমতার বার্তা দেয়া হয়েছে। ফুটবল ইতিহাসে এবারই প্রথম বেগুনি রংয়ের জার্সিতে খেলবে তারা।

অ্যাডিডাস আর্জেন্টিনার জেনারেল ম্যানেজার পাবলো ল্যামে বলেন, জার্সির রঙটি মূলত লিঙ্গ সমতার বার্তা বহন করে। সঙ্গে আছে বৈচিত্র ও অন্তর্ভুক্তিমূলক সমাজের মূল্যবোর্ধও। যা আমাদের ব্র্যান্ড প্রচার করে। খেলাধুলার মাধ্যমে আমরা মানুষের জীবন বদলে দেয়ার সুযোগ পাই। ফুটবল হচ্ছে এমন একটি মাধ্যমে যাকে দিয়ে বাস্তবকে বদলে ফেলা সম্ভব।

শুধু লিঙ্গ সমতার বার্তাই নয়, জার্সিটি পরিবেশ সচেতনতা বৃদ্ধির প্রতীকও। কারণ জার্সি তৈরির সূতা প্রস্তুত করা হয়েছে সাগর থেকে সংগ্রহ করা প্লাস্টিক দিয়ে। ফলে এই জার্সির মাধ্যমে সাগর দূষণরোধের আহ্বান জানানো হয়েছে।

হোম জার্সির মতো এই জার্সির কাঁধে আছে তিনটি স্ট্রাইপ। সঙ্গে জার্সির সামনে দেয়া হয়েছে কিছু অনিয়মিত স্ট্রাইপ। যা দিয়ে আর্জেন্টিনার পতাকায় থাকা কালদেমায়ো বা মে মাসের সূর্যকে ফুটিয়ে তোলা হয়েছে।

আর্জেন্টিনার হোম জার্সি সাদা রঙের সঙ্গে মিল আছে একই গ্রুপে থাকা সৌদি আরব ও পোল্যান্ডের হোম জার্সির। তাই তো এই দুদেশের সঙ্গে মুখোমুখি দেখায় উদ্বোধন হয়ে যেতে পারে আলবিসেলেস্তেদের এই নজর কাড়া অ্যাওয়ে জার্সিটি।

নতুন জার্সি প্রকাশের পর আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি ফটোশ্যুট সেরে ফেলেছেন। সেই ছবি প্রকাশ করা হয়েছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের টুইটার হ্যান্ডেলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ