শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর চৈত্র সংক্রান্তি শনিবার আওয়ামী লীগ পুলিশ লীগে পরিণত: মির্জা ফখরুল `বিএনপি ককটেল পার্টি করেনি, ইফতার পার্টি করেছে’ ইরান-ইসরায়েলকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার বার্তা কিমের দুই ম্যাচ নিষিদ্ধ রোনালদো ৪ জেলায় সড়ক দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু ভারতীয় পণ্য বর্জন, বিএনপির রাজনৈতিক কর্মসূচী নয়: খসরু সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে চলছে টান টান উত্তেজনা আটলান্টার কাছে বড় ব্যবধানে হারলো লিভারপুল রেকর্ড ১৭টি `ডাক` ইনিংস ম্যাক্সওয়েলের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে পার্বত্য চট্টগ্রামে বৈসাবী উৎসব শুরু কমেনি মুরগির দাম, বেড়েছে সবজির

ইউক্রেনে ‘গণহত্যা’ চালাচ্ছে রাশিয়া: বাইডেন

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ১৩, ২০২২

রাশিয়া ইউক্রেনে ’গণহত্যা’ চালিয়েছে বলে অভিযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথমবারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এমন অভিযোগ করলেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ‘স্বৈরশাসক’ হিসেবেও আখ্যা দেন এই মার্কিন প্রেসিডেন্ট। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

এদিকে, প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ইউক্রেনে তাদের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত রাশিয়ার সামরিক অভিযান অব্যাহত থাকবে।

বাইডেন বলেন, রাশিয়া ইউক্রেনে ’গণহত্যা’ চালিয়েছে কিনা তা সঠিকভাবে জানতে আমরা আন্তর্জাতিকভাবে আইনজীবী নিয়োগ করব। তবে আমাদের কাছে এটা প্রতীয়মান হয়েছে রাশিয়া সেখানে গণহত্যা চালিয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এর আগে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনলেও ইউক্রেনে যুদ্ধের জন্য এই প্রথম সরাসরি পুতিনকে দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এ ঘটনাকে ‘গণহত্যা’ আখ্যা দেয়া হয়নি।

দেশটিতে রুশ অভিযানে এখন পর্যন্ত অন্তত ২০ সাংবাদিক নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্ট।

এদিকে, যুদ্ধ বন্ধে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার আলোচনা লক্ষ্যচ্যুত হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও নিরাপত্তা নিশ্চিতের দাবির কারণে আলোচনা সফল হচ্ছে না বলে জানান তিনি। সমঝোতার প্রক্রিয়া জটিল হলেও আলোচনা চলছে বলে রয়টার্সকে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক।


এ বিভাগের অন্যান্য সংবাদ