শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ‘কোটাবিরোধীদের অনেক বক্তব্য সংবিধানের মূলনীতির বিরোধী’ দেশে এখন দুর্নীতি ফাঁসের মৌসুম চলছে : রিজভী কোটা সংস্কার আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে : ডিবিপ্রধান কোটাবিরোধীদের ভাঙচুর-হামলার জেরে পুলিশের মামলা দায়ের ‘ব্যাংকিং খাত এখন দুরবস্থার মধ্যে রয়েছে’ ডিসেম্বরেও উৎপাদনে যাচ্ছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বৃষ্টিতে তলিয়ে গেছে দিল্লি, মুম্বাইসহ বেশ কিছু রাজ্য গাজার মানবিক অঞ্চলে বিমান হামলা, নিহত ৭১ গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা

ইউক্রেনে যে পক্ষই জিতুক না কেন, যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই হেরেছে : রিপোর্ট

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৬, ২০২২
ইউক্রেনে যে পক্ষই জিতুক না কেন, যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই হেরেছে : রিপোর্ট

ইউক্রেন যুদ্ধে যে পক্ষই বিজয়ী হোক না কেন, মার্কিন যুক্তরাষ্ট্র কৌশলগতভাবে হেরে যাবে। আমেরিকান দ্বিমাসিক রক্ষণশীল আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক ম্যাগাজিন ‘দ্য ন্যাশনাল ইন্টারেস্ট’ এক রিপোর্টে এ কথা জানায়।
রিপোর্টে বলা হয়, রাশিয়া-ইউক্রেন দ্বন্ধ শুরু হওয়ার পর, পশ্চিমা গণতন্ত্রগুলি দ্রুত একত্রিত হয়। রাশিয়া থেকে জীবাশ্ম জ্বালানি কেনা বন্ধসহ শেষ মস্কোর বিরুদ্ধে বিস্তৃত নিষেধাজ্ঞা জারি করে।
এতে বলা হয়, পশ্চিমের এই জ্বালানি নিষেধাজ্ঞাগুলি ব্যাপক পরিসরে ‘ব্যাকফায়ার করেছে, যার ফলে মুদ্রাস্ফীতি এবং সরবরাহে বিঘœ ঘটছে। পরিস্থিতি এতো গুরুতর যে ব্রাসেলস এখন অর্থনৈতিক পরিণতি মোকাবেলা করতে লড়াই করছে।’
প্রতিবেদনে বলা হয়, ১৯৪৯ সালে ন্যাটো গঠনের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ঐতিহাসিক অনুমানগুলির মধ্যে মাথা গুঁজে রাখা অব্যাহত রাখে, তবে এতে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক সম্পদ এবং ক্ষমতার অতিরিক্ত প্রসারে পরিস্থিতি ক্রমাগত খারাপ হতে চলেছে।
ম্যাগাজিনটি বলেছে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র আর বিশ্বের একমাত্র প্রভাবশালী শক্তি নয়।’


এ বিভাগের অন্যান্য সংবাদ