শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

ইতালির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাত্তিনির মৃত্যু

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২৫, ২০২২
ইতালির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাত্তিনির মৃত্যু

ইতালির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কো ফ্রাত্তিনি মারা গেছেন। তিনি দু’বার ইতালির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং আরও কয়েকটি মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন। শনিবার ২৪শে ডিসেম্বর ৬৫ বছর বয়সে মারা যান তিনি।

ইতালীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রোববার (২৫শে ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, বেশ কিছুদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ফ্রাতিনি শনিবার রোমের একটি হাসপাতালে মারা যান। ফ্রাঙ্কো ফ্রাত্তিনি ২০০২-২০০৪ এবং ২০০৮-২০১১ পর্যন্ত প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং ১৯৯০-এর দশকে বার্লুসকোনি ও ল্যাম্বার্তো ডিনির নেতৃত্বাধীন সরকারগুলোতে আরও দু’টি মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন।

এছাড়া ২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ফ্রাত্তিনি ইউরোপীয় কমিশনার ছিলেন এবং মৃত্যুর সময় তিনি ইতালির কাউন্সিল অব স্টেটের সভাপতি ছিলেন। পরামর্শমূলক এই সংস্থাটি জনপ্রশাসনের তত্ত্বাবধান করে থাকে।

উল্লেখ্য, ফ্রাঙ্কো ফ্রাত্তিনি ইতালির সোশ্যালিস্ট পার্টির সদস্য হিসাবে তার রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেন এবং পরে বার্লুসকোনির মধ্য-ডানপন্থি দলগুলোতে যোগদান করেন।


এ বিভাগের অন্যান্য সংবাদ