শনিবার, ২৫ মে ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

উপকূলীয় জমির লবণাক্ততা কমিয়ে সবজি চাষ

খুলনা সংবাদদাতা
আপডেট : মে ৩১, ২০২২

উপকূলীয় এলাকার জমির লবণাক্ততা কমিয়ে সবজি চাষের এক বিশেষ পদ্ধতি বের করেছে খুলনার বটিয়াঘাটার লবণাক্ততা গবেষণা কেন্দ্র। ‘মালচিং পেপার’ নামের এক বিশেষ প্লাস্টিক ব্যবহার করে এই চাষাবাদ চলছে। এর ফলে মাটির লবনাক্ততা কমার পাশাপাশি বাড়ছে উর্বরতা। এই পদ্ধতিতে ফসল উৎপাদন বাড়ায় খুশি কৃষকরাও।

খুলনার উপকূলের মাটিতে লবণাক্ততার পরিমাণ বেশি। এর ফলে উপকূলে সব ধরনের ফসল চাষ করা যায় না। এ সমস্যা সমাধানে ফসল চাষে বিশেষ এক উদ্যোগ নিয়েছে লবণাক্ততা গবেষণা কেন্দ্র। প্রতিষ্ঠানটি পরীক্ষামূলকভাবে পুনঃব্যবহারযোগ্য প্লাস্টিক ‘মালচিং পেপার’ ব্যবহার করে সবজি চাষের পদ্ধতি বের করেছে। এর মাধ্যমে লবনাক্ততা কমিয়ে মাটিকে ফসল উৎপাদনের জন্য উপযুক্ত করা হয়।

গবেষণা কেন্দ্রের কর্মকাতারা জানান, মালচিং পেপার ব্যবহারের ফলে মাটির লবনাক্ততা প্রায় অর্ধেক কমে যায়। এতে সেচ কম লাগে, আগাছাও হয় না। সব মিলিয়ে ফলন ১০-১৫ শতাংশ বাড়ে। তাই এ পদ্ধতিতে সবজি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

লবণাক্ততা গবেষণা কেন্দ্রের কর্মকর্তারা জানালেন, পদ্ধতিটি ব্যবহারে ভালো ফল মিলছে।

এ পদ্ধতি উপকূলীয় জেলাগুলোয় ছড়িয়ে দেয়ার কথাও জানালেন তিনি।


এ বিভাগের অন্যান্য সংবাদ