শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জুলাইয়ে ব্রাজিল সফর করবেন প্রধানমন্ত্রী অন্য দেশের লেন্স দিয়ে বাংলাদেশকে দেখি না: মার্কিন কর্মকর্তা একদিন না যেতেই ফের কমল স্বর্ণের দাম দেশকে পরিকল্পিতভাবে মরুকরণ করা হচ্ছে : মির্জা আব্বাস মন্ত্রী-এমপির আত্মীয়দের কাছে জিম্মি স্থানীয় জনগণ: রিজভী এক ব্যক্তির এক কথায় দল পরিচালিত হবে না: রওশন এরশাদ বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের রোববার খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি, ১১ জন উদ্ধার, নিখোঁজ ১ তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি

এবারের স্বাধীনতা পুরস্কার বিতরণ ১১ এপ্রিল

রিপোর্টারের নাম :
আপডেট : মার্চ ২৪, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: স্বাধীনতা পুরস্কার-২০২১ বিতরণী অনুষ্ঠান ২৫ মার্চের পরিবর্তে এ বছর ১১ এপ্রিল ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নতুন সময়সূচি নি্র্ধারণ করা হয়েছে বলে বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতি বছর ২৫ মার্চ, অর্থাৎ স্বাধীনতা দিবসের আগের দিন স্বাধীনতা পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ বছর মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠান চলায় স্বাধীনতা পুরস্কার অনুষ্ঠান পেছনোর সিদ্ধান্ত হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সোলতান আহমদ জানান, ১১ এপ্রিল স্বাধীনতা পুরস্কার অনুষ্ঠানের জন্য নতুন সময় নির্ধারণ করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেবেন।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর দেশের ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বাধীনতা পুরস্কার-২০২১-এর জন্য মনোনীত হয়েছেন, তারা হলেন— মরহুম এ কে এম বজলুর রহমান, শহীদ আহসানউল্লাহ মাস্টার, মরহুম বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ ও মরহুম আখতারুজ্জামান চৌধুরী বাবু (স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ), ড. মৃন্ময় গুহ নিয়োগী (বিজ্ঞান ও প্রযুক্তি), মহাদেব সাহা (সাহিত্য), আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার (সংস্কৃতি),অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন (সমাজসেবা/জনসেবা) এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (গবেষণা ও প্রশিক্ষণ)।


এ বিভাগের অন্যান্য সংবাদ