রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ই-কমার্সের প্রতারণার শিকারদের আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ আইনজ্ঞদের তিন-চারদিনে আরটি পিসিআর ল্যাব স্থাপনসহ কার্যক্রম শুরু, বেবিচক চেয়ার‌ম্যানের আশ্বাস নৌদুর্ঘটনা তদন্ত, নকশা অনুমোদন, পরীক্ষার দায়িত্ব নৌ-অধিদপ্তর থেকে প্রত্যাহারের দাবি অনুমোদনের পরও স্থান-শর্তের জালে আটকা বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন কারিগরি শিক্ষা জনপ্রিয় করতে প্রচার কৌশল প্রনয়ণ ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে দেশে শীঘ্রই ভ্যাকসিন নীতিমালা: প্রাণিসম্পদমন্ত্রী ইভ্যালির অফিস আবার বন্ধ কোভিড: বাংলাদেশিদের ইংল্যান্ডে যাওয়া সহজ হচ্ছে চীন থেকে এল সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা ‘সংঘবদ্ধ চক্রের আক্রমণের শিকার হচ্ছে নগদ’ অর্থ হাতিয়ে নেওয়ার নতুন ফাঁদ ‘রিং আইডি’! ইভ্যালির রাসেলের বাসা থেকে গোপনীয় দলিল জব্দ রাজধানীতে করোনা হাসপাতালের ৭৫ শতাংশ শয্যাই খালি অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন ইভ্যালিকে দেউলিয়া ঘোষণা করতে চেয়েছিলেন রাসেল: র‍্যাব ১০ ই–কমার্স প্রতিষ্ঠানের  নিরীক্ষা চায় বাংলাদেশ ব্যাংক দুদকের মামলায় আসামি কেয়া কসমেটিকস মালিক পরিবার আগামী বাণিজ্য মেলা পূর্বাচলে, শুরু ১ জানুয়ারি ৩ বারের বেশি ঋণ পুনঃতফসিল করতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান কুইক রেন্টাল’ বিদ্যুতকেন্দ্র আরও ৫ বছর রাখতে সংসদে বিল

ওটিটি প্লাটফর্ম নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়নে কমিটি গঠন

রিপোর্টারের নাম : / ১৯ জন দেখেছেন
আপডেট : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন

হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডিসহ ওভার দ্য টপ (ওটিটি) মাধ্যম থেকে অশ্লীলতা রোধ ও রাজস্ব আদায়ের বিষয়ে বিভিন্ন প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নে কমিটি গঠন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার একটি প্রতিবেদন দাখিল করে এ তথ্য উপস্থাপন করা হয়।

পরে আদালত মামলার পরবর্তী আদেশের জন্য আগামী ১ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন সামাজিক মাধ্যম এবং মোবাইলের অ্যাপ সম্পর্কিত যেসব চলমান মামলা আছে, সেই মামলাগুলোর শুনানি গ্রহণ করা হবে বলেও আদেশে জানানো হয়েছে।

আদালতে বিটিআরসির পক্ষে কমিটি গঠনের প্রতিবেদন দাখিল করেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। অন্যদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

৮ সদস্যের কমিটিতে বিটিআরসির কমিশনার (এলএল) আবু সৈয়দ দিলজার হোসেনকে আহ্বায়ক এবং উপ-পরিচালক (আইন) পদবীর একজনকে সদস্য সচিব করা হয়েছে। এছাড়াও সদস্য করা হয়েছে ছয়জনকে। তারা হলেন, বিটিআরসি’র মহাপরিচালক (এসএস), পরিচালক (আইন), পরিচালক (এসএস), তথ্য মন্ত্রণালয়ের একজন উপযুক্ত প্রতিনিধি (উপ-সচিবের নিচে নয়), অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের একজন প্রতিনিধি (উপ-পরিচালকের নিচে নয়) এবং বিটিআরসির একজন আইন পরামর্শক।

গত বছরের ১৪ জুন বাংলাদেশি ওয়েব সিরিজের বিতর্কিত অংশ বাদ দিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দিয়েছিলেন আইনজীবী তানভীর আহমেদ।

পরে ওই নোটিশের কোনো জবাব না পেয়ে তিনি একই বছরের ১২ জুলাই হাইকোর্টে একটি রিট দায়ের করেন।

এরপর ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ৮ সেপ্টেম্বর বিতর্কিত ওয়েব সিরিজ থেকে অনৈতিক, নিন্দনীয় ও আইন বহির্ভূত ভিডিওর অংশগুলো সরিয়ে ফেলতে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা এবং খামখেয়ালি কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

পাশাপাশি ওয়েব সিরিজের মনিটরিংয়ের জন্য কেন একটি নীতিমালা তৈরি করা হবে না, তাও রুল জানতে চাওয়া হয়। সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছিল।

এছাড়া চার সপ্তাহের মধ্যে ইন্টারনেট ও বিভিন্ন সামাজিক মাধ্যমে (ওটিটি প্লাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইন বহির্ভূত ভিডিওর অংশগুলি সরিয়ে ফেলতে এবং এসবের সঙ্গে পরিচালক-প্রযোজকসহ জড়িতদের বিষয়ে অনুসন্ধান করে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পাশাপাশি নেটফ্লিক্সের মত অন্যান্য ওটিটি প্লাটফর্মগুলো থেকে কিভাবে সরকারি রেভিনিউ সংগ্রহ করা হয়, তাও বিটিআরসিকে জানাতে বলা হয়েছিল।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১৮ জানুয়ারি পরবর্তী নির্দেশনায় তিন মাসের মধ্যে ওটিটি প্লাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নের নির্দেশ দেন হাইকোর্ট।

বিটিআরসির চেয়ারম্যান ও তথ্য মন্ত্রণালয়ের সচিবকে ওই খসড়া প্রনয়ণ করতে বলা হয়।

এ প্রেক্ষিতে মঙ্গলবার নীতিমালা প্রণয়ন সংক্রান্ত কমিটি গঠনের বিষয়ে হাইকোর্টে প্রতিবেদন উপস্থাপন করে বিটিআরসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ