সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

কত আসনে ইভিএম, জানা যাবে কাল

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২২, ২০২২
কত আসনে ইভিএম, জানা যাবে কাল

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কতটি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে তা নিশ্চিত হতে কাল বৈঠকে বসছে নির্বাচন কমিশন। এর আগে ইসির সাথে সংলাপে ইভিএম ব্যবহারের বিপক্ষে মত দিয়েছে ১৪টি রাজনৈতিক দল। কয়েকটি দল চায় অর্ধেক আসনে। শুধু আওয়ামী লীগ চায় ৩০০ আসনে ইভিএম।

অন্যদিকে ইভিএম নিয়ে বিএনপির আপত্তি আমলে নিচ্ছে না নির্বাচন কমিশন। দলটিকে নির্বাচনে আনা নিয়েও মাথাব্যথা নেই তাদের।

এ পরিস্থিতির মধ্যেই আগামী নির্বাচনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত চূড়ান্ত করতে যাচ্ছে ইসি। বর্তমানে ৭০ থেকে ৮০ আসনে ইভিএমে ভোট করার সক্ষমতা রয়েছে কমিশনের। এর বেশি আসনে করতে চাইলে এখনই নতুন মেশিন কেনার প্রক্রিয়া শুরু করতে হবে। সেলক্ষ্যে বৈঠকে বসছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বরেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে কতটি আসনে ইভিএম ব্যবহার করা হবে, এখনো সে সিদ্ধান্ত হয়নি। ইসি তার সক্ষমতা ও যৌক্তিকতা বিবেচনা করে এ মাসের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। যেসব আসনে ইভিএমে ভোট হবে, সেখানে ব্যাপকভাবে প্রচারণা চালানো হবে।

আগামী জাতীয় নির্বাচনে বিএনপির নানা অভিযোগ নিয়ে প্রশ্ন ছিলো এই কমিশনের কাছে। তিনি জানান, যেহেতু বিএনপি দলটি সংলাপে আসেনি, তাই তাদের কোনো আপত্তিই আমলে নেয়া হচ্ছে না।

এসময় কমিশনার আরো বলেন, কাউকে লোভ দেখিয়ে, সন্তুষ্ট বা অনুরোধ করে ভোটে আনবে না ইসি। এছাড়া বিএনপি চাইলে যে কোনো সময় আলোচনায় আসতে পারে বলেও জানান কমিশনার মো. আলমগীর।


এ বিভাগের অন্যান্য সংবাদ