বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

করোনা: নতুন মৃত্যু ১৮, শনাক্ত ১৮৯৯

রিপোর্টারের নাম :
আপডেট : মার্চ ১৯, ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮ জন এবং নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৯৯ জন। দেশে এ পর্যন্ত করোনায় মোট মারা গেছেন আট হাজার ৬৪২ জন এবং মোট শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৬৬ হাজার ৮৩৮ জন।
শুক্রবার (১৯ মার্চ) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৬১৮ জন। এদের নিয়ে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৯ হাজার ১৪১ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৯৮৭টি, আর পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯১৭টি। দেশে এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৬৮ হাজার ১১১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৩৩ হাজার ২৩৬টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৩৪ হাজার ৮৭৫টি।
গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১০ দশমিক শূন্য ৪ শতাংশ, আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫৯ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৫৩২ জন এবং নারী দুই হাজার ১১০ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৫৮ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৪২ শতাংশ।
মারা যাওয়া ১৮ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন একজন।
তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৬ জন এবং বাড়িতে মারা গেছেন দুই জন।
মৃত ১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগের তিন জন, রংপুর ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৬১৮ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ২০৩ জন, চট্টগ্রাম বিভাগের ৩৫৫ জন, রংপুর বিভাগের ১১ জন, খুলনা বিভাগের ২৫ জন, বরিশাল বিভাগের ছয় জন, রাজশাহী বিভাগের ৯ জন, সিলেট বিভাগের আট জন আর ময়মনসিংহ বিভাগের একজন।
গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নতুন করে যুক্ত হয়েছেন ৯৩১ জন, আর ছাড়া পেয়েছেন ৬৯৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ২৮১ জন এবং ছাড়া পেয়েছেন ছয় লাখ চার হাজার ২০৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৩ হাজার ৭৬ জন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৪০ জন এবং ছাড়া পেয়েছেন ৯৭ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ২২ জন এবং ছাড়া পেয়েছেন ৯২ হাজার ৮০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৯৪২ জন।


এ বিভাগের অন্যান্য সংবাদ