শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনে স্বাধীনতাবিরোধী অপশক্তি ভর করেছে: ওবায়দুল কাদের দেশে বদলে যাচ্ছে বন্যার ধরন গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর সরকার পতনের আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে: মান্না কোটা সংস্কারের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীরা: আইনমন্ত্রী বাজারে সব পণ্যেই হাকিয়েছে সেঞ্চুরি নয়াদিল্লিতে বিমসটেক রিট্রিটে যোগ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী গাজায় এখন যুদ্ধ শেষ করায় সময়: বাইডেন নেপালে ভূমি ধসে নদীতে ভেসে গেল বাস, নিখোঁজ ৬৩

কাল থেকে রংপুর-পার্বতীপুর রুটে চলবে ডেমু ট্রেন

দিনাজপুর সংবাদদাতা
আপডেট : অক্টোবর ৮, ২০২২
কাল থেকে রংপুর-পার্বতীপুর রুটে চলবে ডেমু ট্রেন

চীন থেকে আনা ২০টি ডেমু ট্রেন বিকল হয়ে আছে দীর্ঘদিন। রেলওয়ের একজন প্রকৌশলী প্রায় আড়াই মাসের চেষ্টায় একটি ট্রেন চালু করতে সক্ষম হয়েছে। সচল হওয়া ডেমু ট্রেনটি আগামীকাল থেকে রংপুর-পার্বতীপুর রুটে যাত্রী পরিবহন করবে।

২০১৩ সালে চীন থেকে আনা ২০টি ডেমু ট্রেন মাত্র ৭ বছরের মাথায় বিকল হয়ে যায়। চীনা প্রযুক্তির কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে এই ট্রেনগুলো নিয়ন্ত্রণ করা হতো। নিয়ন্ত্রণ পদ্ধতি জটিল ও রক্ষণাবেক্ষণ ব্যয়বহুল ছিলো। চীনা কোম্পানীর প্রকৌশলীরা প্রযুক্তি হস্তান্তর না করায় এগুলো আস্তে আস্তে বিকল হয়ে যায়। দীর্ঘদির ধরে এভাবেই পড়ে আছে ট্রেনগুলো।

রেলের পার্বতীপুর কারখানার প্র্রকৌশলী মো. আসাদুজ্জামান এসব ট্রেন মেরামতের উদ্যোগ নেন। দিনাজপুরের পার্বতীপুরে রেলওয়ের লোকোমোটিভ কারখানায় দীর্ঘ ৭২দিনের চেষ্টায় একটি ডেমু ট্রেন সচল করতে সক্ষম হন। চীনা প্রযুক্তি ফেলে দিয়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির মাধ্যমে ট্রেনটি সচল করা হয়েছে।

সম্প্রতি ডেমু ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে বলে জানান, পাবর্তীপুর লোকমেটিভ কারকারখানার প্রধান নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম।

রোববার (৯ই অক্টোবর) থেকে এই ডেমু ট্রেনটি পার্বতীপুর-রংপুর রুটে চলাচল করবে। নতুন ট্রেন চালুর খবরে খুশি যাত্রীরা। ট্রেনটি উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।


এ বিভাগের অন্যান্য সংবাদ