সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশে বৈদেশিক মুদ্রা রিজার্ভ নামল ১৯ বিলিয়ন ডলারে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২,৫০০ টাকা নির্ধারণ জাতীয় সংসদকে হাইকোর্টের ১৬ পরামর্শ পাকিস্তান নারী দলকে হারিয়ে দিলো বাংলাদেশ কাপুরুষের কাছে রাজনীতি শোভা পায় না: কাদের সিইসির সঙ্গে তিন গোয়েন্দা প্রধানের সাক্ষাৎ ‌‌বিএনপি দেশকে ধ্বংসের ষড়যন্ত্র করছে- তথ্যমন্ত্রী ক্ষমতাসীনরা নাশকতা করে বিএনপির ওপর দোষ চাপাচ্ছে : রিজভী ইসরায়েলবকে হিজবুল্লাহর হুঁশিয়ারি ইসরায়েল থেকে আরও ২ দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার ঢাকা কমিউনিটি হাসপাতালে জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত পেনশন স্কীমে ব্যাপক সাড়া, ৩দিনে ৪০ হাজার আবেদন, ২ কোটি টাকা জমা ডিজিটাল ব্যাংক স্থাপনে ৫২ আবেদন, উপযোগিতা নিয়ে প্রশ্ন প্রধান তিন দলের নেতাদের সঙ্গে বৈঠক, চীনের খপ্পড়ে বাংলাদেশ পড়েছে কি না প্রশ্ন দুই কংগ্রেস সদস্যের বাড়তি দর নিয়ন্ত্রণে পেঁয়াজ-কাঁচা মরিচের পর এবার ডিম আমদানির পরিকল্পনা

কৃষিজমি রক্ষা করে উন্নয়ন পরিকল্পনা করুন- প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৫, ২০২২
কৃষিজমি রক্ষা করে উন্নয়ন পরিকল্পনা করুন- প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন টেকসই করতে হলে পরিবেশ রক্ষা করতে হবে। কৃষি জমি ও বনভূমি সংরক্ষণ এবং বৃদ্ধি করতে হবে। সরকার সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে। বিশ্ব পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করে এসব বলেন তিনি। খাদ্যে পরনির্ভলশীলতা কমাতে উৎপাদন বাড়ানোর আহবান জানান প্রধানমন্ত্রী।

আজ রোববার (৫ই জুন) বিশ্ব পরিবেশ দিবস, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২২ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ওয়াইল্ড লাইফ কনজারভেশন পদক, জাতীয় পরিবেশ পদক, এবং বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার প্রদান এবং সামাজিক বনায়নে অংশগ্রণকারীদের লভ্যাংশ প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পদক প্রদান করেন পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

প্রধানমন্ত্রী বলেন বাংলাদেশ ঘন বসতীপূর্ণ দেশ হওয়ায় এর বনভূমি রক্ষা করা কঠিন ব্যাপার। তারপরও সরকার পরবেশ এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রেখে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তিনি জানান, সরকারের নানামূখী পদক্ষেপে দেশের বনভূমি ২২ ভাগে উন্নিত হয়েছে। এক ইঞ্চে জমিও যাতে অনাবাদি না থাকে সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী। আগামী প্রজন্মের জন্য উন্নত সমৃদ্ধ বদ্বীপ নির্মাণে ব্যাপকভাবে গাছ লাগানোর আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ