শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ‘কোটাবিরোধীদের অনেক বক্তব্য সংবিধানের মূলনীতির বিরোধী’ দেশে এখন দুর্নীতি ফাঁসের মৌসুম চলছে : রিজভী কোটা সংস্কার আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে : ডিবিপ্রধান কোটাবিরোধীদের ভাঙচুর-হামলার জেরে পুলিশের মামলা দায়ের ‘ব্যাংকিং খাত এখন দুরবস্থার মধ্যে রয়েছে’ ডিসেম্বরেও উৎপাদনে যাচ্ছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বৃষ্টিতে তলিয়ে গেছে দিল্লি, মুম্বাইসহ বেশ কিছু রাজ্য গাজার মানবিক অঞ্চলে বিমান হামলা, নিহত ৭১ গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুতো

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ১৬, ২০২২
কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুতো

নানা নাটকীয়তার পর কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন উইলিয়াম রুতো। সোমবার (১৫ আগস্ট) দেশটির নির্বাচন কমিশন তাকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেয়।

নিজের নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গার চেয়ে খুবই কম ব্যবধানে এগিয়ে থেকে প্রেসিডেন্ট হয়েছেন উইলিয়াম রুতো। মাত্র ৫০.৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা পেয়েছেন ৪৮ দশমিক ৮ শতাংশ।

এর আগে, নির্বাচনে কারচুপির দাবি করে বিভিন্ন জায়গায় বিক্ষোভ ও ভাংচুর করেন ওডিঙ্গা সমর্থকরা।

নির্বাচন কমিশনের ৭ সদস্যের মধ্যে ৪ জনই ঘোষণা দেন, নির্বাচনে স্বচ্ছতা না থাকায়, যে ফলাফল আসছে তার দায় নেবেন না তারা। সবাইকে শান্ত থেকে আদালতের দ্বারস্থ হবার পরামর্শ দেন। এতে কয়েক দফা পিছিয়ে দেয়া হয় ফল ঘোষণা।

এবারই প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৫৫ বছর বয়সী উইলিয়াম রুতো। তিনি ১০ বছর ডেপুটি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। তবে প্রেসিডেন্ট উহুরু কেনায়াত্তার সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়ে যায়।


এ বিভাগের অন্যান্য সংবাদ