শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৩৬ বছর পর বিশ্বকাপের নকআউটে মরক্কো ২৪ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় বেলজিয়ামের গণসমাবেশকে কেন্দ্র করে সরকার বেসামাল হয়ে গেছে : রিজভী বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার আমাদের ও আওয়ামী লীগের মাঝখানে আসবেন না: সালাম ইসলামি ব্যাংক থেকে মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ পোশাক রপ্তানিতে আবারো দ্বিতীয় স্থানে বাংলাদেশ ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে ৩৮০ জন হাসপাতালে ভর্তি আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের কথা না ভেবে সরকার বিদেশে অর্থ পাচার করছে: ড. কামাল ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে যা জানালেন বিএনপি নেতারা ডিএমপির ছয় কর্মকর্তা বদলি শুরু হলো সারাদেশে পুলিশের বিশেষ অভিযান করোনা টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু

খোলা জায়গায় মলত্যাগকারী বিভাগের শীর্ষে রংপুর: পরিসংখ্যান ব্যুরো

রিপোর্টারের নাম :
আপডেট : নভেম্বর ১৯, ২০২২
খোলা জায়গায় মলত্যাগকারী বিভাগের শীর্ষে রংপুর: পরিসংখ্যান ব্যুরো

বাংলাদেশের প্রায় ২০ লাখ ৪৪ হাজার মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন। শনিবার (১৯ নভেম্বর) দেশের ৮ বিভাগের মধ্যে সবচেয়ে বেশি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন রংপুরে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অপর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা সম্পর্কে সচেতনতা ও বৈশ্বিক স্যানিটেশন সংকট মোকাবিলায় প্রতি বছরের ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবস পালন করা হয়।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, রংপুর বিভাগে ৭ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন। এরপর রাজশাহী বিভাগে প্রায় ৩ লাখ ১৭ হাজার মানুষ, চট্টগ্রাম বিভাগে প্রায় ২ লাখ ৯৯ হাজার, সিলেট বিভাগে ২ লাখ ৯৩ হাজার মানুষ, ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৯০ হাজার মানুষ, খুলনা বিভাগে ৬০ হাজার মানুষ ও বরিশাল বিভাগে ২৭ হাজার মানুষ খোলা জায়গায় মলত্যাগ করেন। আর ঢাকা বিভাগে প্রায় ১ লাখ ২৩ হাজার মানুষ খোলা জায়গায় মল ত্যাগ করেন।

প্রতিবেদন বলছে, ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে ৯ কোটি ২৫ লাখ ৫৫ হাজার মানুষ। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে দেশের ৬৭ লাখ ২২ হাজার মানুষ।

বরিশাল বিভাগের প্রায় ৩৪ লাখ ৭১ হাজার মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ১ লাখ ৬৫ হাজার মানুষ। চট্টগ্রাম বিভাগের প্রায় ১ কোটি ৯৬ লাখ মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ৭ লাখ ৮০ হাজার মানুষ। ঢাকা বিভাগের প্রায় ৩ কোটি ৭ লাখ মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ৬ লাখ ৩২ হাজার মানুষ।

এ ছাড়া, খুলনা বিভাগের প্রায় ৯৫ লাখ ৮০ হাজার মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ৭ লাখ ৮৬ হাজার মানুষ। ময়মনসিংহ বিভাগের প্রায় ৪৭ লাখ ৩৩ হাজার মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ৮ লাখ ৪০ হাজার মানুষ। রাজশাহী বিভাগের প্রায় ১ কোটি ১৩ লাখ মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ১০ লাখ ৩১ হাজার মানুষ। রংপুর বিভাগের প্রায় ১ কোটি ৭৪ লাখ ৬৮ হাজার মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ১৪ লাখ ৭৫ হাজার মানুষ। এবং সিলেট বিভাগের প্রায় ৫ লাখ ১২ হাজার মানুষ ফ্লাশ করে, পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সম্বলিত টয়লেট সুবিধা ব্যবহার করে। আর কাঁচা, খোলা ও ঝুলন্ত টয়লেট ব্যবহার করে ১০ লাখ ৬৬ হাজার মানুষ।

অন্যদিকে, রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে প্রায় ১ কোটি ৭৮ লাখ মানুষের জন্য পাবলিক টয়লেট আছে ১০০ টির বেশি। মোট ১২৯টি ওয়ার্ড নিয়ে গঠিত ২ সিটি করপোরেশনে নতুন ৩৬টি ওয়ার্ডে কোনো পাবলিক টয়লেট নেই। প্রয়োজনের তুলনায় কম টয়লেটের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষের।

ওয়াটার এইড বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, ‘খোলা জায়গায় মলত্যাগ গত ৫ বছরে বাংলাদেশ অনেক কমিয়ে আনতে পেরেছে। বন্যা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে খোলা জায়গায় মলত্যাগ একেবারে শূন্যে আনা যায় না। নিরাপদ স্যানিটেশন পরিচালনা সূচকে বাংলাদেশ পিছিয়ে আছে, যা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাধা’, বলেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ