সোমবার, ২৪ জুন ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘ষড়যন্ত্র মোকাবেলা করেই দেশ এগিয়ে নিচ্ছি’ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাপ্রধানের সাক্ষাৎ র‍্যাঙ্ক ব্যাজ পরানো হয়েছে নবনিযুক্ত সেনাপ্রধানকে পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি দুর্নীতি উৎসাহিত করবে: ডিআরইউ মতিউর রহমানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিতে এভার কেয়ারে রিজভী তিস্তা নদী বা যৌথ নদী ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ওয়াকার-উজ-জামান বেনজীর ও তার স্ত্রী-সন্তানের ১০ বিও হিসাব অবরুদ্ধ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল দোশের ১৪ জেলায় নতুন পুলিশ সুপার নিয়োগ সময় নিয়েও দুদকে হাজির হলেন না বেনজীর এনবিআর থেকে সরিয়ে দেওয়া হলো ছাগলকাণ্ডের মতিউরকে খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেল আবিবে বিক্ষোভ

চীনের প্লেন বিধ্বস্তের ঘটনা উদ্দেশ্যমূলক!

রিপোর্টারের নাম :
আপডেট : মে ১৮, ২০২২
যান্ত্রিক ত্রুটি নয়, চীনের সেই বিমান দুর্ঘটনা ছিল ইচ্ছাকৃত

চীনের ইস্টার্ন এয়ারলাইন্সের প্লেন বিধ্বস্তের ঘটনাটি উদ্দেশ্যমূলক ছিল কিনা তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এই বিষয়ে অবগত দুই ব্যক্তি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, প্লেনটির যান্ত্রিক ত্র“টির কোনও প্রমাণ পাওয়া যায়নি। দুর্ঘটনার প্রায় দুই মাস পর এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে।

এর আগে মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে বলা হয় বোয়িং ৭৩৭-৮০০ প্লেনটির ব্ল্যাক বক্স থেকে ইঙ্গিত পাওয়া গেছে, ককপিটে থাকা কেউ উদ্দেশ্যমূলকভাবে এটি বিধ্বস্ত করায়। মার্কিন কর্মকর্তাদের প্রাথমিক পর্যালোচনার সঙ্গে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে এই খবর জানায় সংবাদমাধ্যমটি।

প্লেনটির প্রস্তুতকারক বোয়িং কর্পোরেশন এবং যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ড (এনটিএসবি) এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তারা এই প্রশ্নটি চীনের নিয়ন্ত্রকদের দিকে ঠেলে দিয়েছেন। সিভিল এভিয়েশন এডমিনিস্ট্রেশন অব চায়না (সিএএসি) এই তদন্তের নেতৃত্ব দিচ্ছে। তারা তাৎক্ষণিকভাবে এনিয়ে কোন মন্তব্য করেনি।

চলতি বছরের ২১ মার্চ মাঝ আকাশ থেকে হঠাৎ নিচে আছড়ে পড়েছিল চীনের একটি যাত্রীবাহী বিমান। ভয়াবহ এই দুর্ঘটনায় রক্ষা পাননি কোনো আরোহীই, মৃত্যু হয় ১৩২ জনের। গভীর জঙ্গলে প্রায় সপ্তাহ খানেক খোঁজ চালানোর পর উদ্ধার করা হয় বিমানের ব্ল্যাক বক্স। আর এই ব্ল্যাক বক্সই প্রাথমিকভাবে খতিয়ে দেখার পর চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, দ্রুত উচ্চতা হারানোর সময় এয়ার ট্রাফিক কন্ট্রোলার এবং কাছের অন্য প্লেনের পাইলট বারবার ডাক পাঠালেও তাতে সাড়া দেননি প্লেনটির পাইলট। একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, বিধ্বস্তের ঘটনাটি স্বেচ্ছায় ঘটানো কোনও কাজ ছিল কিনা তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।


এ বিভাগের অন্যান্য সংবাদ