শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়ায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ডে নিহত ২ আলোচিত-সমালোচিত লেখক সালমান রুশদির ওপর হামলা উন্নয়নের নৌকা এখন শ্রীলঙ্কার পথে: জি এম কাদের দেশে করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ২১৮ ভারতবর্ষের সকল ইতিহাসকে ছাপিয়ে গেছে বঙ্গবন্ধুর ইতিহাস : সংস্কৃতি প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না : এনামুল হক শামীম কেনিয়ার টিভি চ্যানেলগুলো বন্ধ করে দিয়েছে ভোটের ফলাফল সম্প্রচার ‘অপ্রীতিকর পরিণতিতে পড়তে যাচ্ছেন পুতিন’ আওয়ামী লীগ মাঠে নামলে বিএনপি পালানোর অলিগলিও খুঁজে পাবে না ‘হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যাবে না বিএনপিকে’ আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর পড়েছে ‘আইএমএফ’ এর কাছে যেসব শর্তে যতবার ঋণ নিয়েছে বাংলাদেশ হারের লজ্জা নিয়ে দেশে ফিরলেন মুশফিক-মাহমুদউল্লাহরা টি-টোয়েন্টিতে ব্রাভোর অনন্য রেকর্ড বাংলাদেশের মানুষ বেহেশতে আছে: পররাষ্ট্রমন্ত্রী

ছড়াকার জগলুল হায়দারের ৫৭তম জন্মদিন ৮ অক্টোবর

রিপোর্টারের নাম : / ১৯৯ জন দেখেছেন
আপডেট : অক্টোবর ৬, ২০২১
বৃত্তান্ত২৪ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

কাদের বাবু: বর্তমান সময়ে বাংলা ছড়াসাহিত্যের অন্যতম ব্যক্তিত্ব জগলুল হায়দার। বিভিন্ন জাতীয় দৈনিক ও পত্রিকায় লেখালেখি করে চলেছেন নিত্যনতুন বিষয় আর সময়কে ধারণ করে। ‘নতুন স্লোগান’, ‘ছাগলশুমারি’, ‘জার্নি’র মতো অসংখ্য পাঠকনন্দিত ছড়া লিখে তিনি পৌঁছে গেছেন খ্যাতির শীর্ষে।

জন্মদিন উপলক্ষে ছড়াকারের মাকে নিয়ে লিখিত ‘মায়ের পাশে বেহেশত লুটায়’ বইটি প্রকাশিত হয়েছে। এটি নিয়ে প্রকাশনা প্রতিষ্ঠান বাবুই কার্যালয়ে শুক্রবার সন্ধ্যায় একটি ঘরোয়া অনুষ্ঠান হবে।

৮ অক্টোবর সময়ের অন্যতম সেরা এই ছড়াকারের ৫৭তম জন্মদিন। ১৯৬৫ সালের এই দিনে জগলুল হায়দার জামালপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ এবং মা জাহানারা বেগম। প্রায় তিন দশকেরও অধিক সময় ধরে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাময়িকী ও অনলাইনগুলোতে তার শিশুতোষ, বিষয়ভিত্তিক, সমসাময়িক, রম্য এবং সিরিয়াস ছড়া আমাদের সমাজ তথা মননকে দারুণভাবে আলোড়িত করছে। উত্তরাধুনিক ছড়া তার নতুন সৃষ্টি। মডার্নিজমের মাধ্যমে কলুষিত করা সমাজকে তিনি এ ছড়ার মাধ্যমে কষাঘাত করেন। নিয়মিত কলাম ‘বয়ান’-এর পাশাপাশি কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের ওপরও লিখছেন বিভিন্ন কলাম।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা অর্ধশতাধিক। তার প্রকাশিত বই চুম্বক (অণুকাব্য)। উল্লেখযোগ্য ছড়ার বইগুলো হলোÑ জগলুলসমগ্র, প্রিয় ৫০ ছড়া, বাংলার মুখ বাংলার মিথ, টুইন টাওয়ার রুইন টাওয়ার, সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম, রাজনীতি ভাঁজনীতি, স্বাধীনতার কাব্যইতিহাস, অদ্ভুত বদভূত, মিট্টি মেধার কার্টুন ছড়া, ফাংকোলো। অণুকাব্য, কাব্যছড়া ও অন্যান্যগুলো হলোÑ প্রিপেইড ভালোবাসা, তা রা রা তা রা রা তারারে, পল্টনে পটকা, ভালোবাসার পয়জন, স্বপ্নসমান আকাশ আমার, ভাবতে ভাবতে একটা ছেলে, পাওয়ার প্লে, ভালোবাসার একশ লিরিক ও বিকেলখেকো টাওয়ার।

ছড়াকার জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। এ যাবৎ লিখেছেন অসংখ্য গান। তার লেখা পথনাটক ‘নাড়াই’-এর এ পর্যন্ত ৯০টি প্রদর্শনী হয়েছে। জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক।

সাহিত্যে অবদানের জন্য এরই মধ্যে পেয়েছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, ফুটতে দাও ফুল সাহিত্য সম্মাননা, শ্রীপুর সাহিত্য পুরস্কার, শহীদ সৈয়দ নজরুল সাহিত্য পদক, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, লেখারেখা পুরস্কার, সাহস সম্মাননা স্মারক, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননাসহ বহু পুরস্কার ও সম্মাননা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য সংবাদ