মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বায়োপসির জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ, ফল পেতে লাগবে দু’সপ্তাহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ২১৪ কোটি টাকা ফেরত দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ ফৌজদারি কার্যবিধি সময়োপযোগী করতে আইন মন্ত্রণালয়ের কমিটি গঠণ পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলা : আরো দু’জনকে গ্রেপ্তারের দাবি পুলিশের খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না, কোকোর স্ত্রী এসেছেন ডিসেম্বরে ড্যাপ গেজেট, যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: তাজুল পুলিশ কনস্টবলের ৩০০০ পদে আবেদন ৩.৩৮ লাখ, প্রথম বাছাইয়ে বাদ ২.২১ লাখ লিটন দাসের জোড়া ক্যাচ মিসে বিশ্বকাপের প্রথম ম্যাচটাও হাতছাড়া টাইগারদের ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমার প্রভাবে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রোহিঙ্গা শিবিরে সহিংসতার নেপথ্যে ৪ কারণ ধর্মীয় সম্প্রীতি রক্ষায় প্রতি ওয়ার্ডে কমিটি গঠণের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর বাংলাদেশ-ভারত সম্পর্ক যেকোনও অংশীদারের চেয়ে গভীরতর: শ্রিংলা বিএফইউজে সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘বহিষ্কার’ তুরস্কের পীরগঞ্জে হামলা ব্যক্তিগত বিরোধের জেরে: র‍্যাব স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ভোজ্যতেল-মুরগির দাম আরও বেড়েছে, অস্বস্তিতে বিক্রেতারাও ভোর রাতে রোহিঙ্গা ক্যাম্পের মাদ্রাসায় হামলা, নিহত ৬ কারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে খুঁজে দেখতে হবে: জি এম কাদের রোহিঙ্গা ক্যাম্পে মাদক ও অস্ত্রের ব্যবসা বন্ধে প্রয়োজনে গুলি ছুড়তে হবে

ছড়াকার জগলুল হায়দারের ৫৭তম জন্মদিন ৮ অক্টোবর

রিপোর্টারের নাম : / ২৯ জন দেখেছেন
আপডেট : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৯ অপরাহ্ন

কাদের বাবু: বর্তমান সময়ে বাংলা ছড়াসাহিত্যের অন্যতম ব্যক্তিত্ব জগলুল হায়দার। বিভিন্ন জাতীয় দৈনিক ও পত্রিকায় লেখালেখি করে চলেছেন নিত্যনতুন বিষয় আর সময়কে ধারণ করে। ‘নতুন স্লোগান’, ‘ছাগলশুমারি’, ‘জার্নি’র মতো অসংখ্য পাঠকনন্দিত ছড়া লিখে তিনি পৌঁছে গেছেন খ্যাতির শীর্ষে।

জন্মদিন উপলক্ষে ছড়াকারের মাকে নিয়ে লিখিত ‘মায়ের পাশে বেহেশত লুটায়’ বইটি প্রকাশিত হয়েছে। এটি নিয়ে প্রকাশনা প্রতিষ্ঠান বাবুই কার্যালয়ে শুক্রবার সন্ধ্যায় একটি ঘরোয়া অনুষ্ঠান হবে।

৮ অক্টোবর সময়ের অন্যতম সেরা এই ছড়াকারের ৫৭তম জন্মদিন। ১৯৬৫ সালের এই দিনে জগলুল হায়দার জামালপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ এবং মা জাহানারা বেগম। প্রায় তিন দশকেরও অধিক সময় ধরে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাময়িকী ও অনলাইনগুলোতে তার শিশুতোষ, বিষয়ভিত্তিক, সমসাময়িক, রম্য এবং সিরিয়াস ছড়া আমাদের সমাজ তথা মননকে দারুণভাবে আলোড়িত করছে। উত্তরাধুনিক ছড়া তার নতুন সৃষ্টি। মডার্নিজমের মাধ্যমে কলুষিত করা সমাজকে তিনি এ ছড়ার মাধ্যমে কষাঘাত করেন। নিয়মিত কলাম ‘বয়ান’-এর পাশাপাশি কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের ওপরও লিখছেন বিভিন্ন কলাম।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা অর্ধশতাধিক। তার প্রকাশিত বই চুম্বক (অণুকাব্য)। উল্লেখযোগ্য ছড়ার বইগুলো হলোÑ জগলুলসমগ্র, প্রিয় ৫০ ছড়া, বাংলার মুখ বাংলার মিথ, টুইন টাওয়ার রুইন টাওয়ার, সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম, রাজনীতি ভাঁজনীতি, স্বাধীনতার কাব্যইতিহাস, অদ্ভুত বদভূত, মিট্টি মেধার কার্টুন ছড়া, ফাংকোলো। অণুকাব্য, কাব্যছড়া ও অন্যান্যগুলো হলোÑ প্রিপেইড ভালোবাসা, তা রা রা তা রা রা তারারে, পল্টনে পটকা, ভালোবাসার পয়জন, স্বপ্নসমান আকাশ আমার, ভাবতে ভাবতে একটা ছেলে, পাওয়ার প্লে, ভালোবাসার একশ লিরিক ও বিকেলখেকো টাওয়ার।

ছড়াকার জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। এ যাবৎ লিখেছেন অসংখ্য গান। তার লেখা পথনাটক ‘নাড়াই’-এর এ পর্যন্ত ৯০টি প্রদর্শনী হয়েছে। জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক।

সাহিত্যে অবদানের জন্য এরই মধ্যে পেয়েছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, ফুটতে দাও ফুল সাহিত্য সম্মাননা, শ্রীপুর সাহিত্য পুরস্কার, শহীদ সৈয়দ নজরুল সাহিত্য পদক, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, লেখারেখা পুরস্কার, সাহস সম্মাননা স্মারক, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননাসহ বহু পুরস্কার ও সম্মাননা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ