শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা কোটা আন্দোলনে স্বাধীনতাবিরোধী অপশক্তি ভর করেছে: ওবায়দুল কাদের দেশে বদলে যাচ্ছে বন্যার ধরন গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর সরকার পতনের আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে: মান্না কোটা সংস্কারের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীরা: আইনমন্ত্রী বাজারে সব পণ্যেই হাকিয়েছে সেঞ্চুরি নয়াদিল্লিতে বিমসটেক রিট্রিটে যোগ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী গাজায় এখন যুদ্ধ শেষ করায় সময়: বাইডেন নেপালে ভূমি ধসে নদীতে ভেসে গেল বাস, নিখোঁজ ৬৩ শ্রীলঙ্কা দলের নেতৃত্ব ছাড়লেন হাসারাঙ্গা সিরাজগঞ্জে আবারও বন্যা পরিস্থিতির অবনতি

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৬, ২০২২
জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত

ইউক্রেনের সাথে যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কির অংশগ্রহণ নিয়ে আয়োজিত এক ভোটাভুটিতে রাশিয়ার বিপক্ষে ভোট দেয় ভারত।

বার্তাসংস্থা পিটিআই এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে অংশগ্রহণের প্রস্তাব উত্থাপন করে যুক্তরাষ্ট্র। তবে এতে বাধা দেয় রাশিয়া।

এর প্রেক্ষিতে ভোটাভুটির আয়োজন করা হয়। সেখানে দেখা যায়, পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৩টিই ভোট দিয়েছে জেলেনস্কির অংশগ্রহণের পক্ষে। এই ১৩ রাষ্ট্রের মধ্যে ভারতও ছিল।

শুধুমাত্র চীন এই ইস্যুতে ভোট দেওয়া থেকে বিরত থাকে এবং বিপক্ষে একমাত্র রাষ্ট্র হিসেবে ভোট দেয় রাশিয়া।

রুশ বাহিনীর অভিযান শুরুর পর পরই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা একে ‘আগ্রাসন’ হিসেবে উল্লেখ করে রাশিয়ার সঙ্গে যাবতীয় বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে, সেই সঙ্গে দেশটির ওপর জারি করে একরাশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা। তবে এসময় পাশে দাঁড়ায় ভারত। দেশটি থেকে নিষেধাজ্ঞা সত্ত্বেও আমদানি কার্যক্রম চালু রাখে তারা।

এছাড়া, ইউক্রেনের রুশ বাহিনীর অভিযানকে এখন পর্যন্ত ‘আগ্রাসন’ বলে উল্লেখ করেনি ভারত। সেই সঙ্গে গত ৬ মাসে নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘের বিভিন্ন ফোরামে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গণভোটের যেসব উদ্যোগ নেওয়া হয়েছে, সেসব উদ্যোগেও সাড়া দেয়নি। এ নিয়ে ভারওতর উপর নাখোশ তাদের মিত্র যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের ধারণা, যুক্তরাষ্ট্রকে ‘খুশি করতেই’ বুধবার রাশিয়ার আপত্তি উপেক্ষা করে নিরাপত্তা পরিষদের বৈঠকে জেলেনস্কির যোগদানের পক্ষে ভোট দিয়েছে ভারত।


এ বিভাগের অন্যান্য সংবাদ