বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু- ১০০ ধানে কৃষকের বাজিমাৎ

রিপোর্টারের নাম :
আপডেট : মে ১৯, ২০২২

নীলফামারীর জলঢাকায় প্রথমবার চাষ হয়েছে জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু – ১০০ ধান, অধিক ফলন পাওয়ার খুশি কৃষক। খালিশা খুটামারা ব্লকের কৃষক মকসুদার রহমান এবার দেড় বিঘা জমিতে পরীক্ষামূলক চাষ করেছেন বঙ্গবন্ধু ব্রিধান-১০০।

তিনি বলেন, ‘অন্য জাতের চেয়ে এ জাতের ধানের উৎপাদন খরচ কম হওয়ায় লাভ বেশি হবে। আগাম ধান উঠায় দাম বেশি পাওয়া যাবে। পাশপাশি মাঝারী চিকন হওয়ায় বাজারে এ ধানের চালের চাহিদা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমন আহমেদ জানান, উপজেলায় দুই বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান-১০০ এর চাষ করা হয়। রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ মাঝারি চিকন নতুন এই জাতের ধান চাষে ব্যাপক সফলতা এসেছে। স্বল্প খরচে প্রতি বিঘা জমিতে ফলন হয়েছে ২০ মন করে। এছাড়াও এ জাতের চালের ভাত খেতে সুস্বাদু ও জিংক সমৃদ্ধ হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে মানুষের।

তিনি আরও জানান, পরীক্ষামূলক চাষে কৃষকদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। বঙ্গবন্ধু ধান-১০০ এর আবাদ ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করছে কৃষি বিভাগ। নমুনা শস্য কর্তনের সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ মীর হাসান আল বান্না, কৃষক ইয়াকুব আলী ও মকসুদার রহমান প্রমুখ।

উল্লেখ্য, নীলফামারীর জলঢাকায় বোরো মৌসুমে বঙ্গবন্ধু ব্রিধান-১০০ এর নমুনা শস্য কর্তন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৭ মে) বিকালে উপজেলার খুটামারা ইউনিয়নের খালিশা খুটামারা এলাকায় এই নতুন জাতের ধান কর্তন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) আনোয়ার হোসেন। এসময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ব্রিধান-১০০ উদ্ভাবন করে। উদ্ভাবনের পর কৃষি বিভাগের ব্যবস্থাপনায় এবার মাঠ পর্যায়ে চাষে ব্যাপক সফলতা আসে।


এ বিভাগের অন্যান্য সংবাদ