সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘ষড়যন্ত্র মোকাবেলা করেই দেশ এগিয়ে নিচ্ছি’ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাপ্রধানের সাক্ষাৎ র‍্যাঙ্ক ব্যাজ পরানো হয়েছে নবনিযুক্ত সেনাপ্রধানকে পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি দুর্নীতি উৎসাহিত করবে: ডিআরইউ মতিউর রহমানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিতে এভার কেয়ারে রিজভী তিস্তা নদী বা যৌথ নদী ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ওয়াকার-উজ-জামান বেনজীর ও তার স্ত্রী-সন্তানের ১০ বিও হিসাব অবরুদ্ধ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল দোশের ১৪ জেলায় নতুন পুলিশ সুপার নিয়োগ সময় নিয়েও দুদকে হাজির হলেন না বেনজীর এনবিআর থেকে সরিয়ে দেওয়া হলো ছাগলকাণ্ডের মতিউরকে খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেল আবিবে বিক্ষোভ

জুলাইয়ে ধস, আগস্টেই ঘুরে দাঁড়িয়েছে পোশাক রপ্তানি খাত

রিপোর্টারের নাম :
আপডেট : সেপ্টেম্বর ২, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: কোভিড-১৯ নিয়ন্ত্রণে বিধিনিষেধের কারণে জুলাইয়ে ধস নেমেছিল পোশাক রপ্তানিতে। কিন্তু, সেখান থেকে ইতিবাচক প্রবৃদ্ধি নিয়ে আগস্টেই ঘুরে দাঁড়িয়েছে দেশের প্রধান রপ্তানির খাতটি।

গত বছরের একই মাসের তুলনায় চলতি বছরের আগস্টে তৈরি পোশাক রপ্তানি ১১.৫৬ শতাংশ প্রবৃদ্ধির মুখ দেখেছে।

চলতি অর্থবছরের আগস্টের ১-৩০ তারিখ পর্যন্ত মোট ২৭৫ কোটি ডলার মূল্যের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। গত বছরের আগস্টে যা ছিল ২৪৬ কোটি ডলার।

দেশের পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন- বিজিএমইএ- এর পরিচালক মহিউদ্দিন রুবেল জানান, জুলাই মাসে ঈদুল আজহা পালিত হওয়ার কারণেই আগস্টে এসে রপ্তানি বেড়েছে।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেছেন, সাধারণত ঈদের মাসে রপ্তানিতে প্রবৃদ্ধি কম হয়, তখন ওই মাসে যে চালান জাহাজীকরণ হওয়ার কথা তা পরের মাস পর্যন্ত পিছিয়ে যায়। তাই জুলাইয়ে মাইনাস ১১.০২ শতাংশের যে প্রবৃদ্ধি হয়, আগস্টে এসে তা পূরণ হয়েছে।

“তবে জুলাই-আগস্টে আরএমজি পণ্যের গড় রপ্তানি প্রবৃদ্ধি মাইনাস ১.২৭ শতাংশ,” যোগ করেন তিনি।

মহিউদ্দিন বলেন, “গত দুই মাসে রপ্তানির আনুষ্ঠানিক লক্ষ্যমাত্রার চেয়ে আমরা ৬.১৬ শতাংশ পিছিয়ে আছি।”

এদিকে উভেনের ৪.৪৮ শতাংশের তুলনায় বরাবরের মতোই ভালো করছে নিটওয়্যার খাত। গত মাসে খাতটি ১৭.১৯ শতাংশ প্রবৃদ্ধি লাভ করে। অবশ্য নিটওয়্যার খাতে প্রবৃদ্ধির পেছনে মূলত সুতার দর বৃদ্ধি অবদান রাখে।


এ বিভাগের অন্যান্য সংবাদ