শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নিউইয়র্ক টাইমসের কর্মীরা ৪০ বছরের মধ্যে প্রথম ধর্মঘটে রাজধানীর গোলাপবাগে সমাবেশের অনুমতি পেল বিএনপি একাদশ শ্রেণিতে ক্লাস শুরু ১ ফেব্রুয়ারি দুর্নীতি বন্ধে রাজনৈতিক সদিচ্ছার অভাব- টিআইবি রংপুর-ঢাকা বাস চলাচল বন্ধ ঢাকার প্রবেশ পথগুলোতে নিরাপত্তা জোরদার স্যুটকেসে কাপড়-ওষুধ নিয়ে প্রস্তুত: আ স ম আবদুর রব জ্বালানি বিনিয়োগে বেইজিং-রিয়াদ সমঝোতা ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে আরো হামলার অঙ্গীকার পুতিনের জিজ্ঞাসাবাদের জন্য ফখরুল-আব্বাস ডিবির হেফাজতে বিশ্বমন্দার ধাক্কা বাংলাদেশে লাগবে না- প্রধানমন্ত্রী আমার বিয়ে আর হবে না: নুসরাত ফারিয়া ফের আলোচনায় তনুশ্রীর বোন ঈশিতা ফখরুল-আব্বাসকে আটক রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ: মোশাররফ বন্দি বিনিময় করলো রাশিয়া-যুক্তরাষ্ট্র

টানা দু’দিন দেশে সর্বোচ্চ করোনা শনাক্ত, নতুন মৃত্যু ২৫

রিপোর্টারের নাম :
আপডেট : মার্চ ২৪, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ২৫ জন।

বুধবার (২৪ মার্চ) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

এ নিয়ে টানা দুইদিন দেশে সাড়ে তিন হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হলো। এরআগে মঙ্গলবার শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৫৪ জন।

এর আগে সর্বশেষ গত ১৫ জুলাই একদিনে শনাক্ত ছিল তিন হাজার ৫৩৩ জন। এরপর গত আট মাসে একদিনে করোনা শনাক্ত সাড়ে তিন হাজার অতিক্রম করেনি।

গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া তিন হাজার ৫৬৭ জনসহ দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৮০ হাজার ৮০৮ জন, আর মোট মারা গেছেন আট হাজার ৭৬৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৯১৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৭ হাজার ৯০৯  জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ৬৮৩টি এবং নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫০২টি। এ পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৮৭ হাজার ৬৮৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৪ লাখ ১৪ হাজার ২৫৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১০ লাখ ৭৩ হাজার ৪৩০টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ৯৭ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৯ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২২১টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৩০টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭৩টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে পুরুষ ১৮ জন ও নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় পুরুষ মারা গেছেন ছয় হাজার ৬২৫ জন এবং নারী দুই হাজার ১৩৮ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ ও  নারী ২৪ দশমিক ৪০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ২ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৮ জন, চট্টগ্রাম বিভাগের তিন জন, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের আছেন একজন করে। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ১০৮ জন, আর ছাড় পেয়েছেন ৮৫০ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে মোট যুক্ত হয়েছেন ছয় লাখ ৪১ হাজার ৩১৬ জন  এবং পেয়েছেন ছয় লাখ সাত হাজার ৩৬৬ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৩ হাজার ৯৫০ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ২০৮ জন এবং ছাড় পেয়েছেন ৯৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে মোট যুক্ত হয়েছেন এক লাখ দুই হাজার ৭৮৫ জন। আর ছাড় পেয়েছেন ৯২ হাজার ৪৪৬জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৩৩৯ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ