সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘ষড়যন্ত্র মোকাবেলা করেই দেশ এগিয়ে নিচ্ছি’ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাপ্রধানের সাক্ষাৎ র‍্যাঙ্ক ব্যাজ পরানো হয়েছে নবনিযুক্ত সেনাপ্রধানকে পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি দুর্নীতি উৎসাহিত করবে: ডিআরইউ মতিউর রহমানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিতে এভার কেয়ারে রিজভী তিস্তা নদী বা যৌথ নদী ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ওয়াকার-উজ-জামান বেনজীর ও তার স্ত্রী-সন্তানের ১০ বিও হিসাব অবরুদ্ধ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল দোশের ১৪ জেলায় নতুন পুলিশ সুপার নিয়োগ সময় নিয়েও দুদকে হাজির হলেন না বেনজীর এনবিআর থেকে সরিয়ে দেওয়া হলো ছাগলকাণ্ডের মতিউরকে খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেল আবিবে বিক্ষোভ

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, অনলাইনে টিকিট শেষ

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ২৩, ২০২২

ঈদুল ফিতর উপলক্ষ্যে আজ থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। ট্রেনের টিকিট পেতে ভোর থেকেই কমলাপুর রেলওয়ে স্টেশনের কাউন্টারের দাঁড়িয়েছেন টিকিট প্রত্যাশীরা।

শনিবার (২৩ এপ্রিল) সকাল ৮টা থেকে থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। ঈদযাত্রা শেষে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে আগামী ১ মে থেকে। ৫ মের টিকিট বিক্রি হবে ১ মে।

এ বছর ৫০ শতাংশ টিকিট দেয়া হচ্ছে অনলাইনে এবং ৫০ শতাংশ টিকিট দেয়া হচ্ছে কাউন্টারে। ঢাকা শহরের ৫টি কেন্দ্র থেকে টিকেট বিক্রি করা হচ্ছে। স্টেশনগুলো হলো- কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও স্টেশন, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন এবং ফুলবাড়িয়া স্টেশন। কাউন্টারের পাশাপাশি অনলাইনেও টিকিট কেনা যাবে। এছাড়া স্বাভাবিক ট্রেনগুলোর পাশাপাশি ৬ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

অনলাইনে ই-টিকিটিংয়ের মাধ্যমে ঈদের অগ্রিম টিকিট বিক্রি সকাল ৮টায় শুরু। এ ছাড়া কাউন্টারে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এক টানা অগ্রিম টিকিট বিক্রি চলবে।

এদিকে, ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরুর আগের দিন থেকেই রাজধানীর কমলাপুর রেলস্টেশনে প্রচণ্ড ভিড় দেখা যায়। মূলত অনলাইনে টিকিট কাটতে না পেরে এই ভিড় তৈরি হয়।

এখনো কাটেনি অনলাইনে রেলের টিকিটের ভোগান্তি। যাত্রীরা টিকিট না পেলেও নির্দিষ্ট সময়ের এক ঘন্টা পর সব টিকিট শেষ। শনিবার (২৩ এপ্রিল) থেকে ২৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। পূর্ব ঘোষনা অনুযায়ী পঞ্চাশ শতাংশ টিকিট অনলাইনে এবং বাঁকি পঞ্চাশ শতাংশ কাউন্টারে বিক্রির কথা। শনিবার সকাল ৮টায় অনলাইনে টিকিট কাটতে গেলে একটি বার্তা দেখায়, যার বাংলা অর্থ: ‘আপনি আমাদের কাছে খুবই মূল্যবান। মানসম্পন্ন পরিষেবা নিশ্চিত করতে আমরা আপনাকে লাইনে রাখছি। ধৈর্য ধরার জন্য আপনাকে ধন্যবাদ।’

এরপর আটটা পঁয়তাল্লিম মিনিটে সাইট স্বাভাবিক হলে লগইন করে দেখা যায় সব টিকিট শেষ। যাত্রীদের অভিযোগ, সাইটে লগইন-ই করা গেলনা অথচ সব টিকিট শেষ। তবে কেউ কেউ টিকিট পেয়েছেন বলেও জানিয়েছেন।

অনলাইনে সকাল ৮টা থেকে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। বিক্রি শুরুর প্রথম ঘণ্টায় ৫০ হাজারের বেশি টিকিট বিক্রি হয়েছে।

শনিবার (২৩শে এপ্রিল) দুপুরে টিকিট সেবাদানকারী প্রতিষ্ঠান সহজের পাবলিক রিলেশনস ম্যানেজার ফারহাত আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সহজ জানায়, রেলওয়ে টিকিটিংয়ের ইতিহাসে এ প্রথম গ্রাহকরা সফলতার সঙ্গে ঈদের টিকিট কাটছে। এর পুরো কৃতিত্ব সহজের। ঈদের টিকিট বেচা-কেনার প্রথম দিনেই প্রতি মিনিটে অনলাইনে প্রায় ৫ লাখ হিট বা ট্রাফিক সফলভাবে পরিচালনা করতে পেরেছে সহজ।

একই সঙ্গে দেশব্যাপী ৭৭টি স্টেশনে কাউন্টারে সফলতার সঙ্গে চলছে সহজ-এর টিকিটিং সিস্টেম।

সহজ আরও জানায়, ২৩শে এপ্রিল সকাল ৮টা থেকে ২৭শে এপ্রিলের ঈদের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। বিক্রি শুরুর প্রথম ঘণ্টায় প্রায় ৫০ হাজারেরও বেশি টিকিট বিক্রি হয়েছে। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে যাত্রীরা সফলতার সঙ্গে টিকিট কাটতে পারছেন।

সহজ-এর বক্তব্য, রেলওয়ের টিকিটিংয়ে প্রথমবারের মতো অনলাইনে কিউ ম্যানেজমেন্ট নিশ্চিতকরণের লক্ষ্যে থ্রটলিং প্রযুক্তি ব্যবহার করেছে সহজ। এর ফলে একদিকে যেমন লাখ লাখ হিট বা ওয়েবসাইট ট্র্যাফিক পর্যায়ক্রমিকভাবে পরিচালনা করা গেছে, তেমনি ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করা গেছে।

জানা গেছে, ঈদের সম্ভাব্য দিন আগামী ৩রা মে ধরে অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে আজ। সে হিসাবে আজ (২৩ এপ্রিল) দেওয়া হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল দেওয়া হবে ২৯ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল দেওয়া হবে ৩০ এপ্রিলের টিকিট এবং ২৬ ও ২৭ এপ্রিল দেওয়া হবে ১ মের টিকিট দেওয়া হবে। আর ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মের ট্রেনের টিকিট।


এ বিভাগের অন্যান্য সংবাদ