শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি রাশিয়া ও ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে: ইরান নারী স্পিকারদের সম্মেলন বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুর অনবদ্য প্লাটফর্ম: স্পিকার নরসিংদীতে বজ্রপাতে প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের শেয়ারবাজার ছাড়লেন আরও ২১৮৮ বিনিয়োগকারী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি ফের শাহরুখ খানের দলে সাকিব বিএনপি ভোট বর্জন করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত দুই টেক্সাসের হাস্টনে শক্তিশালী হারিকেনের আঘাত অর্থপাচার করলে কোন ছাড় নেই: ওবায়দুল কাদের প্রাথমিকে ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করছে মালয়েশিয়া

ডলারের বিপরীতে দাম কমার সব রেকর্ড পাকিস্তানি রুপির

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৬, ২০২২
ডলারের বিপরীতে দাম কমার সব রেকর্ড পাকিস্তানি রুপির

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে পাকিস্তানের মুদ্রার অবমূল্যায়ন কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। বৃহস্পতিবার (১৬ জুন) মার্কিন মুদ্রার বিপরীতে পাকিস্তানি রুপির মান আরও কমেছে। আজ পাকিস্তানে ১ ডলার বিক্রি হয়েছে ২০৭ ডলারে। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এদিন পাকিস্তানের আন্ত:ব্যাংক বাজারে প্রতি ডলারের দাম ২০৭ রুপি ছাড়িয়ে গেছে। আর খোলাবাজারে ডলারপ্রতি দর উঠেছে ২০৮ দশমিক ৫ রুপি। ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর আন্তর্জাতিক মুদ্রাটির বিপরীতে দেশি মুদ্রার এত দরপতন দেখেনি পাকিস্তান।

মূলত, দেশটিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার শঙ্কা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে ঋণ চুক্তির অর্থ ছাড় করাতে না পারার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ফোরেক্স অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের (এফএপি) তথ্য অনুসারে, গতকাল বুধবার দেশটিতে ১ ডলার পাওয়া গেছে ২০৬ দশমিক ৪০ রুপিতে। ওই দিন পাকিস্তানি মুদ্রার মূল্য কমে ১ দশমিক ৩০ রুপি। আজ আরও ১ দশমিক ৪৫ রুপি কমেছে।

চেজ ম্যানহাটন ব্যাংকের সাবেক ট্রেজারি প্রধান আসাদ রিজভী বলেন, সাধারণত দ্রুতগতিতে রিজার্ভ কমায় রুপির ওপর চাপ পড়ছে। এই মুহূর্তে আইএমএফের অর্থ ছাড় জরুরি হয়ে দাঁড়িয়েছে।

গত মে মাস থেকে ধপাস ধপাস পড়ছে পাকিস্তানি রুপির মান। ১৯ মে পাকিস্তানে ১ ডলারের বিপরীতে রুপির মান পৌঁছায় ২০০তে।ডাবল সেঞ্চুরি হাঁকানোর পরও সেই রেশ কাটছে না।


এ বিভাগের অন্যান্য সংবাদ