শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৩:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৩৬ বছর পর বিশ্বকাপের নকআউটে মরক্কো ২৪ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় বেলজিয়ামের গণসমাবেশকে কেন্দ্র করে সরকার বেসামাল হয়ে গেছে : রিজভী বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার আমাদের ও আওয়ামী লীগের মাঝখানে আসবেন না: সালাম ইসলামি ব্যাংক থেকে মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ পোশাক রপ্তানিতে আবারো দ্বিতীয় স্থানে বাংলাদেশ ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে ৩৮০ জন হাসপাতালে ভর্তি আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের কথা না ভেবে সরকার বিদেশে অর্থ পাচার করছে: ড. কামাল ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে যা জানালেন বিএনপি নেতারা ডিএমপির ছয় কর্মকর্তা বদলি শুরু হলো সারাদেশে পুলিশের বিশেষ অভিযান করোনা টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের গাফিলতি

রিপোর্টারের নাম :
আপডেট : নভেম্বর ২৩, ২০২২
ডেঙ্গুতে একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৬৬

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা ও করণীয় নিয়ে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রতিবেদনের শুনানি তিন বছরেও হয়নি। নিষ্পত্তি হয়নি এবিষয়ে হাইকোর্টের রুল। অন্যদিকে, ডেঙ্গুজ্বর নিয়ে প্রতিবছরের বিপদ দেশজুড়ে এবার ভয়াবহ হয়েছে। কোন কোন আইনজীবীর মতে, বিচার বিভাগীয় তদন্তের ১০ দফা সুপারিশ বাস্তবায়ন হলে পরিস্থিতির উন্নতি হতে পারতো। এজন্য রাষ্ট্রপক্ষের পদক্ষেপ চান তারা।

২০০০ সালে দেশে প্রথম ডেঙ্গু শনাক্ত এবং মাহামারি হয়। তারপর এডিস মশা বাহিত এই রোগ প্রতিবছরের সমস্যায় পরিণত হয়। ২০১৯ সালে সরকার ঘোষণা না করলেও মহামারির মত হয়েছিল ডেঙ্গু ও চিকুনগুনিয়া। তখন হাসপাতালে চিকিৎসা নেয় কয়েক লাখ নাগরিক, মারা গিয়েছিল প্রায় ২শ’ জন। সেই বছর স্বপ্রণোদিত হয়ে হাইকোর্ট ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা, দায়ীদের শনাক্ত ও করণীয় নির্ধারণে বিচার বিভাগীয় কমিটি করার নির্দেশ দেয়। তারা ২০২০ সালের মার্চে প্রতিবেদন জমা করে।

প্রতিবেদনে রাজধানীর দুই সিটি করপোরেশনের অবহেলা উল্লেখ করা হয়। নগর কর্তৃপক্ষগুলোর সমন্বয়হীনতা, নির্মাণাধীন ভবনে পানি জমা ও রিহ্যাবের গাফিলতিও উঠে আসে। এ বিষয়ে রুল জারি করলেও হাইকোর্টের ঐ বেঞ্চ ভেঙে যাওয়ায় এখনও তার শুনানি হয়নি।

সেসবের মাত্র অল্প ব্যবধানে এবছর অতীতের যে কোনো সময়ের তুলনায় ডেঙ্গুতে মৃত্যুর হার সর্বোচ্চ। আবারও আক্রান্ত প্রায় এক লাখ। হাইকোর্টের নিদের্শে বিচার বিভাগীয় তদন্তে ১০ দফা সুপারিশ বাস্তবায়নের উদ্যোগ নেই। ।

এই প্রসঙ্গ সংশ্লিষ্ট আইনজীবী প্রতিকারে স্থবিরতা দুর করতে রাষ্ট্রপক্ষের সক্রিয় ভূমিকা চান। এবছর ডেঙ্গু রোগে সর্বোচ্চ মৃত্যু হলেও স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকার দুই সিটি করপোরেশনের দাবি ডেঙ্গু পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ