মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৪:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশের সব জায়গায় কাল থেকে সতর্ক পাহারায় থাকবে আ. লীগ: সেতুমন্ত্রী রাজধানীর নতুন যে জায়গায় সমাবেশের অনুমতি চেয়েছে বিএনপি হলো না ছাত্রলীগের নতুন কমিটি ভোট চুরি করলে জনগণ ছেড়ে দেয় না : প্রধানমন্ত্রী রাস্তায় পেতে রাখা বোমার বিস্ফোরণে ৭ জন নিহত বিধ্বস্ত পাওয়ার গ্রিড পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে ইউক্রেন পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জরুরি ভিত্তিতে কর্মী নেবে রাশিয়া, লাগবে না ভাড়া বাংলাদেশ বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় জায়গা- প্রধানমন্ত্রী নতুন বছরের ‘শুরুতেই’ দ্বিতীয় মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নেবেন বাইডেন গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ৪ জানুয়ারি ব্রাজিলের জয় নিয়ে যা বললেন বুবলী অসুস্থ পেলেকে জয় উৎসর্গ করলেন নেইমাররা ফেরি চলাচল ব্যাহত দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে

ঢাবির হলে থাকতে পারবেন বিবাহিত-অন্তঃসত্ত্বা শিক্ষার্থীরাও

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২২, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: আবাসিক হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা মেয়েদের থাকা সংক্রান্ত বিধিনিষেধ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ বাতিল করায় বিষয়টি নিয়ে জটিলতা দূর হলো। ফলে এখন থেকে বিবাহিত মেয়েরাও এসব হলে থাকতে পারবেন।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটিতে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ঢাবির প্রক্টর ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব এ কে এম গোলাম রাব্বানী এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী সিন্ডিকেট সভায় এ বিষয়টি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

গোলাম রাব্বানী বলেন, ‘ঢাবির আবাসিক হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা মেয়েদের থাকা সংক্রান্ত বিধিনিষেধ রহিত করা হয়েছে। এখন থেকে তারা হলে থাকতে পারবে।’

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, অন্তঃসত্ত্বা মেয়েদের ক্ষেত্রে মা ও সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের জন্য পরিবারের কাছে থাকাই ভালো।

ঢাবিতে ছাত্রীদের পাঁচটি আবাসিক হলে আসন বণ্টনের নীতিমালার একটি ধারায় বলা আছে, ‘কোনও ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাতে হবে। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তাঁর সিট বাতিল হয়ে যাবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রী চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ পাবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবে না।’

আসন বণ্টনের নীতিমালার ধারাটি নিয়ে সম্প্রতি বেশ আলোচনা-সমালোচনা শুরু হয়। বিবাহিত ছাত্রীদের ক্ষেত্রে ঢাবিতে আবাসিক হলের সিট বাতিল করার নিয়মের অবসান চেয়েছেন ছাত্রীরা।

ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামানের কাছে এ নিয়ে আবেদন জানান পাঁচটি ছাত্রী হলের প্রতিনিধিরা। তারা মনে করেন, ঢাবির আবাসিক হলে সিট পাওয়া বৈধ ছাত্রীদের অধিকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ