বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি, ১১ জন উদ্ধার, নিখোঁজ ১ তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি রাশিয়ার জ্বালানি স্থাপনায় ইউক্রেনের ড্রোন হামলা ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত ইসরাইল-ইউক্রেন সহায়তা আইনে বাইডেনের সই ‘ত্রিমুখী’ শিরোপার রেসে পিছিয়ে লিভারপুল শেফিল্ডকে হারিয়ে জয়ে ফিরল ম্যানইউ কোপা ইতালিয়ার ফাইনালে আটালান্টা লজ্জার রেকর্ড গড়লেন মোহিত শর্মা

ঢাবির হলে থাকতে পারবেন বিবাহিত-অন্তঃসত্ত্বা শিক্ষার্থীরাও

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২২, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: আবাসিক হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা মেয়েদের থাকা সংক্রান্ত বিধিনিষেধ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ বাতিল করায় বিষয়টি নিয়ে জটিলতা দূর হলো। ফলে এখন থেকে বিবাহিত মেয়েরাও এসব হলে থাকতে পারবেন।

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটিতে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ঢাবির প্রক্টর ও প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব এ কে এম গোলাম রাব্বানী এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী সিন্ডিকেট সভায় এ বিষয়টি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

গোলাম রাব্বানী বলেন, ‘ঢাবির আবাসিক হলে বিবাহিত ও অন্তঃসত্ত্বা মেয়েদের থাকা সংক্রান্ত বিধিনিষেধ রহিত করা হয়েছে। এখন থেকে তারা হলে থাকতে পারবে।’

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, অন্তঃসত্ত্বা মেয়েদের ক্ষেত্রে মা ও সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের জন্য পরিবারের কাছে থাকাই ভালো।

ঢাবিতে ছাত্রীদের পাঁচটি আবাসিক হলে আসন বণ্টনের নীতিমালার একটি ধারায় বলা আছে, ‘কোনও ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাতে হবে। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তাঁর সিট বাতিল হয়ে যাবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রী চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ পাবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবে না।’

আসন বণ্টনের নীতিমালার ধারাটি নিয়ে সম্প্রতি বেশ আলোচনা-সমালোচনা শুরু হয়। বিবাহিত ছাত্রীদের ক্ষেত্রে ঢাবিতে আবাসিক হলের সিট বাতিল করার নিয়মের অবসান চেয়েছেন ছাত্রীরা।

ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামানের কাছে এ নিয়ে আবেদন জানান পাঁচটি ছাত্রী হলের প্রতিনিধিরা। তারা মনে করেন, ঢাবির আবাসিক হলে সিট পাওয়া বৈধ ছাত্রীদের অধিকার।


এ বিভাগের অন্যান্য সংবাদ