শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জের শাহজাদপুরে যমুনার তীব্র ভাঙন জিম্বাবুয়ে সফরে ভারতের অধিনায়ক রাহুল বিশ্বজুড়ে ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা দিলো জনসন জ্বালানি তেলের প্রভাবে নিত্যপণ্যের বাজারে আগুন ক্ষমতাসীনদের দুর্নীতি আকাশচুম্বী : ফখরুল দলের ৮ বিভাগের নেতাদের ডেকেছেন শেখ হাসিনা আওয়ামী লীগের নেতৃত্বে আসছেন সোহেল তাজ! বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন তীব্র তাপদাহ ও দাবানলের সাথে লড়ছে ইউরোপ সিয়েরা লিওনে সংঘর্ষে ২৭ জনের প্রাণহানি প্রতিপক্ষের দুশ্চিন্তা বাড়াবে চীনের যে সামরিক হেলিকপ্টার এফবিআই কার্যালয়ে অস্ত্র নিয়ে ‘ট্রাম্প সমর্থক’, গুলি খেয়ে মৃত্যু চট্টগ্রামে বেসরকারি কন্টেইনার ডিপোতে চার্জবৃদ্ধি এশিয়া কাপের আগে বড় দুশ্চিন্তায় পাকিস্তান আয়ারল্যান্ডের কাছে আবারও হারলো আফগানিস্তান

তালিকা না পাওয়ায় অনিবন্ধিত নিউজ সাইট বন্ধ স্থগিত, ১৪ দিন বাড়িয়েছে আদালত

রিপোর্টারের নাম : / ১৯৩ জন দেখেছেন
আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০২১
বৃত্তান্ত২৪ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বৃত্তান্ত প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিটিআরসি অনিবন্ধিত নিউজ সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করতেই বিকেল থেকে দেশের বেশ কিছু নিউজ সাইট বন্ধ দেখাচ্ছিল। এরমধ্যে বিডিনিউজসহ নিবন্ধিত অনেক সাইটই প্রায় দেড় ঘণ্টা বন্ধ রাখা হয়।

পরবর্তীতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ প্রক্রিয়া স্থগিত করে সাইট বন্ধের সময়সীমা বাড়ানোর ঘোষণা দেয়। এতে বলা হয়, অনিবন্ধিত সাইটের তালিকা না পাওয়া পর্যন্ত আগামী ১৪ দিন এ প্রক্রিয়া বন্ধ রাখতে আদালত নির্দেশনা দিয়েছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, অনিবন্ধিত সাইটের তালিকা না পাওয়ায় তাঁরা সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করেও স্থগিত করেছেন।

১৪ সেপ্টেম্বর এক সপ্তাহের মধ্যে অনিবন্ধিত ও অননুমোদিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের জন্য নির্দেশ দেন হাইকোর্ট।

সেই নির্দেশ বাস্তবায়ন করতে গিয়ে মঙ্গলবার দুপুর থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নিজস্ব তালিকা ধরে সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করে। বিকেল থেকে বেশ কিছু অনলাইন নিউজ সাইটে ঢোকা যাচ্ছিল না। এরমধ্যে বাংলাদেশ সংবাদ সংস্থা, বিডিনিউজ ও দি বিজনেস স্ট্যান্ডার্ডও পড়ে যায়।

এক প্রতিবেদনে তারা জানিয়েছে, বিকেল পৌনে পাঁচটা থেকে প্রায় দেড় ঘণ্টা বিডিনিউজের সাইট বন্ধ রেখেছিল বিটিআরসি। তাদের সাইট নিবন্ধিত বলেও তারা প্রতিবেদনে উল্লেখ করে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ‘তথ্য মন্ত্রণালয়ের কাছে তালিকা চেয়েছিলাম, তা সময়মতো পাওয়া যায়নি।

বিটিআরসির জানামতে যেগুলো অনিবন্ধিত ছিল, সেগুলোকে দুপুরের পর বন্ধ করে দেওয়া শুরু হয়। কিন্তু আমার কাছে মনে হয়, এটা সঠিক নয়। কারণ, তথ্য মন্ত্রণালয়ই সঠিক তালিকা দিতে পারবে।’

মন্ত্রী জানান, যে সাইটগুলো বন্ধ করা হয়েছিল, সেগুলো খুলে দেওয়া হয়েছে। তিনি জানান, তথ্য মন্ত্রণালয় থেকে আগামী তিন দিনের মধ্যে তালিকা দেওয়ার কথা বলেছে। সে তালিকা পেলেই বিটিআরসি পুনরায় বন্ধের প্রক্রিয়া শুরু করবে।

অনিবন্ধিত ও অননুমোদিত তালিকা না পেয়ে কোন তালিকা ধরে বন্ধের প্রক্রিয়া শুরু করল বিটিআরসি—এমন প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, বিটিআরসির কর্মকর্তারা একটি তালিকা তৈরি করেছিলেন। কারণ, আজকের মধ্যে কোনো ব্যবস্থা না নিলে আদালত অবমাননা হতো। সেটা এড়াতে এই বন্ধের প্রক্রিয়া শুরু করা হয়।

এছাড়া আদালত থেকে ১৪ দিন সময় বাড়িয়ে নেওয়া হয়েছে। এখন কোনো সাইট বন্ধ নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য সংবাদ