মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বায়োপসির জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ, ফল পেতে লাগবে দু’সপ্তাহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ২১৪ কোটি টাকা ফেরত দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ ফৌজদারি কার্যবিধি সময়োপযোগী করতে আইন মন্ত্রণালয়ের কমিটি গঠণ পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলা : আরো দু’জনকে গ্রেপ্তারের দাবি পুলিশের খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না, কোকোর স্ত্রী এসেছেন ডিসেম্বরে ড্যাপ গেজেট, যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: তাজুল পুলিশ কনস্টবলের ৩০০০ পদে আবেদন ৩.৩৮ লাখ, প্রথম বাছাইয়ে বাদ ২.২১ লাখ লিটন দাসের জোড়া ক্যাচ মিসে বিশ্বকাপের প্রথম ম্যাচটাও হাতছাড়া টাইগারদের ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমার প্রভাবে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রোহিঙ্গা শিবিরে সহিংসতার নেপথ্যে ৪ কারণ ধর্মীয় সম্প্রীতি রক্ষায় প্রতি ওয়ার্ডে কমিটি গঠণের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর বাংলাদেশ-ভারত সম্পর্ক যেকোনও অংশীদারের চেয়ে গভীরতর: শ্রিংলা বিএফইউজে সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘বহিষ্কার’ তুরস্কের পীরগঞ্জে হামলা ব্যক্তিগত বিরোধের জেরে: র‍্যাব স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ভোজ্যতেল-মুরগির দাম আরও বেড়েছে, অস্বস্তিতে বিক্রেতারাও ভোর রাতে রোহিঙ্গা ক্যাম্পের মাদ্রাসায় হামলা, নিহত ৬ কারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে খুঁজে দেখতে হবে: জি এম কাদের রোহিঙ্গা ক্যাম্পে মাদক ও অস্ত্রের ব্যবসা বন্ধে প্রয়োজনে গুলি ছুড়তে হবে

তালিকা না পাওয়ায় অনিবন্ধিত নিউজ সাইট বন্ধ স্থগিত, ১৪ দিন বাড়িয়েছে আদালত

রিপোর্টারের নাম : / ২৫ জন দেখেছেন
আপডেট : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৪৭ অপরাহ্ন

বৃত্তান্ত প্রতিবেদক: হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিটিআরসি অনিবন্ধিত নিউজ সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করতেই বিকেল থেকে দেশের বেশ কিছু নিউজ সাইট বন্ধ দেখাচ্ছিল। এরমধ্যে বিডিনিউজসহ নিবন্ধিত অনেক সাইটই প্রায় দেড় ঘণ্টা বন্ধ রাখা হয়।

পরবর্তীতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ প্রক্রিয়া স্থগিত করে সাইট বন্ধের সময়সীমা বাড়ানোর ঘোষণা দেয়। এতে বলা হয়, অনিবন্ধিত সাইটের তালিকা না পাওয়া পর্যন্ত আগামী ১৪ দিন এ প্রক্রিয়া বন্ধ রাখতে আদালত নির্দেশনা দিয়েছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, অনিবন্ধিত সাইটের তালিকা না পাওয়ায় তাঁরা সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করেও স্থগিত করেছেন।

১৪ সেপ্টেম্বর এক সপ্তাহের মধ্যে অনিবন্ধিত ও অননুমোদিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের জন্য নির্দেশ দেন হাইকোর্ট।

সেই নির্দেশ বাস্তবায়ন করতে গিয়ে মঙ্গলবার দুপুর থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নিজস্ব তালিকা ধরে সাইট বন্ধের প্রক্রিয়া শুরু করে। বিকেল থেকে বেশ কিছু অনলাইন নিউজ সাইটে ঢোকা যাচ্ছিল না। এরমধ্যে বাংলাদেশ সংবাদ সংস্থা, বিডিনিউজ ও দি বিজনেস স্ট্যান্ডার্ডও পড়ে যায়।

এক প্রতিবেদনে তারা জানিয়েছে, বিকেল পৌনে পাঁচটা থেকে প্রায় দেড় ঘণ্টা বিডিনিউজের সাইট বন্ধ রেখেছিল বিটিআরসি। তাদের সাইট নিবন্ধিত বলেও তারা প্রতিবেদনে উল্লেখ করে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ‘তথ্য মন্ত্রণালয়ের কাছে তালিকা চেয়েছিলাম, তা সময়মতো পাওয়া যায়নি।

বিটিআরসির জানামতে যেগুলো অনিবন্ধিত ছিল, সেগুলোকে দুপুরের পর বন্ধ করে দেওয়া শুরু হয়। কিন্তু আমার কাছে মনে হয়, এটা সঠিক নয়। কারণ, তথ্য মন্ত্রণালয়ই সঠিক তালিকা দিতে পারবে।’

মন্ত্রী জানান, যে সাইটগুলো বন্ধ করা হয়েছিল, সেগুলো খুলে দেওয়া হয়েছে। তিনি জানান, তথ্য মন্ত্রণালয় থেকে আগামী তিন দিনের মধ্যে তালিকা দেওয়ার কথা বলেছে। সে তালিকা পেলেই বিটিআরসি পুনরায় বন্ধের প্রক্রিয়া শুরু করবে।

অনিবন্ধিত ও অননুমোদিত তালিকা না পেয়ে কোন তালিকা ধরে বন্ধের প্রক্রিয়া শুরু করল বিটিআরসি—এমন প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, বিটিআরসির কর্মকর্তারা একটি তালিকা তৈরি করেছিলেন। কারণ, আজকের মধ্যে কোনো ব্যবস্থা না নিলে আদালত অবমাননা হতো। সেটা এড়াতে এই বন্ধের প্রক্রিয়া শুরু করা হয়।

এছাড়া আদালত থেকে ১৪ দিন সময় বাড়িয়ে নেওয়া হয়েছে। এখন কোনো সাইট বন্ধ নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ