রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ই-কমার্সের প্রতারণার শিকারদের আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ আইনজ্ঞদের তিন-চারদিনে আরটি পিসিআর ল্যাব স্থাপনসহ কার্যক্রম শুরু, বেবিচক চেয়ার‌ম্যানের আশ্বাস নৌদুর্ঘটনা তদন্ত, নকশা অনুমোদন, পরীক্ষার দায়িত্ব নৌ-অধিদপ্তর থেকে প্রত্যাহারের দাবি অনুমোদনের পরও স্থান-শর্তের জালে আটকা বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন কারিগরি শিক্ষা জনপ্রিয় করতে প্রচার কৌশল প্রনয়ণ ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণে দেশে শীঘ্রই ভ্যাকসিন নীতিমালা: প্রাণিসম্পদমন্ত্রী ইভ্যালির অফিস আবার বন্ধ কোভিড: বাংলাদেশিদের ইংল্যান্ডে যাওয়া সহজ হচ্ছে চীন থেকে এল সিনোফার্মের আরও ৫০ লাখ টিকা ‘সংঘবদ্ধ চক্রের আক্রমণের শিকার হচ্ছে নগদ’ অর্থ হাতিয়ে নেওয়ার নতুন ফাঁদ ‘রিং আইডি’! ইভ্যালির রাসেলের বাসা থেকে গোপনীয় দলিল জব্দ রাজধানীতে করোনা হাসপাতালের ৭৫ শতাংশ শয্যাই খালি অষ্টম ও নবম শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন ইভ্যালিকে দেউলিয়া ঘোষণা করতে চেয়েছিলেন রাসেল: র‍্যাব ১০ ই–কমার্স প্রতিষ্ঠানের  নিরীক্ষা চায় বাংলাদেশ ব্যাংক দুদকের মামলায় আসামি কেয়া কসমেটিকস মালিক পরিবার আগামী বাণিজ্য মেলা পূর্বাচলে, শুরু ১ জানুয়ারি ৩ বারের বেশি ঋণ পুনঃতফসিল করতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান কুইক রেন্টাল’ বিদ্যুতকেন্দ্র আরও ৫ বছর রাখতে সংসদে বিল

তালেবানের চাপ সত্ত্বেও উজবেকিস্তান ছাড়ছেন আফগান পাইলটরা

রিপোর্টারের নাম : / ৮ জন দেখেছেন
আপডেট : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৬ পূর্বাহ্ন

 

উজবেকিস্তানের একটি শিবিরে প্রায় এক মাস ধরে আটকে থাকা যুক্তরাষ্ট্র প্রশিক্ষিত আফগান পাইলট ও অন্যান্য সেনারা দেশটি ছাড়তে শুরু করেছেন।
রোববার তারা উজবেকিস্তান ছেড়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়া শুরু করেছেন বলে এই পাইলটদের একজন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

তালেবান এই আফগান ও তাদের এয়ারক্রাফটগুলো ফেরত পাঠানোর দাবি করা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের একটি চুক্তির অধীনে তারা উজবেকিস্তান ছাড়া শুরু করেছেন।

পরিচয় প্রকাশ না করার শর্তে ওই পাইলট জানিয়েছেন, অন্তত প্রাথমিকভাবে তাদের প্রথম দল আরব আমিরাতের পথে রওনা হয়েছে।

রোববার শুরু হওয়া এই হস্তান্তর পরের দিন বা ওই রকম কোনো সময়ে শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আফগান পাইলটরা উজবেকিস্তান ছাড়তে শুরু করেছে, রয়টার্স প্রথম এই খবর দিয়েছে। এ বিষয়ে মন্তব্যের জন্য বার্তা সংস্থাটির জানানো অনুরোধে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘের নিউ ইয়র্ক দপ্তরের উজবেকিস্তান মিশন তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

এর আগে রয়টার্সের এক প্রতিবেদনে উজবেকিস্তানের ওই শিবিরে চাপা উত্তেজনা বিরাজ করছে বলে জানানো হয়েছিল। তাদের তালেবান অধিকৃত আফগানিস্তানে ফেরত পাঠানো হতে পারে বলে আশঙ্কা করছিলেন সেখানে আটকাপড়া আফগান পাইলট ও অন্যান্যরা। আফগানিস্তানে ফেরত পাঠানো হলে তালেবান তাদের মেরে ফলতে পারে, এমন শঙ্কায় আতঙ্কিত ছিলেন তারা।

তবে অগাস্টের মাঝামাঝি আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে তালেবান বলে আসছে, তারা প্রতিশোধমূলক কোনো পদক্ষেপ নেবে না।

আফগানিস্তানের স্থল বাহিনী ভেঙে পড়ার পর তালেবান দ্রুত গতিতে কাবুলের দিকে এগিয়ে আসার সময় এই আফগান পাইলটরা এ-২৯ লাইট অ্যাটাক বিমান ও ইউএইচ-৬০ ব্ল্যাক হক হেলিকপ্টারসহ ৪৬টি এয়ারক্রাফট নিয়ে প্রতিবেশী উজবেকিস্তানে গিয়ে আশ্রয় নেয়। পাইলটরা দেশটি ছাড়া শুরু করলেও এয়ারক্রাফটগুলোর ক্ষেত্রে কী হয়েছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি।

যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, এসব এয়ারক্রাফট ও সামরিক বাহিনীর সদস্যদের দেশে ফেরত পাঠানোর জন্য উজবেকিস্তানকে চাপ দিচ্ছিল তালেবান।

উজবেকিস্তানে দায়িত্বপালন করা সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হার্বস্ট আফগান পাইলটদের সরিয়ে নেওয়ার যুক্তরাষ্ট্রের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র আফগান পাইলটদের কাছে ঋণী।

উজবেকিস্তানের পরিস্থিতির বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও তালেবান তাতে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ