সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আদালত ছাড়া কোটা সংস্কার হবে না- কাদের শিক্ষার্থীদের ওপর হামলায় মির্জা ফখরুলের নিন্দা ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী

তিনমাসে দেশের রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক হবে: অর্থমন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : অক্টোবর ৬, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: আগামী দুই থেকে তিন মাসের মধ্যে দেশের রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক হয়ে যাবে বলে তার আশাপ্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার মন্ত্রিসভা কমিটির সরকারী ক্রয় সংক্রান্ত একটি বৈঠকের পর সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘আশা করি এটা ধীরে ধীরে ঠিক হয়ে যাবে। বিদেশে যেসব প্রবাসী আছেন, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স তাদের কাছ থেকেই আসে। আগে যত সংখ্যক বিদেশে ছিলেন এখন সেই সংখ্যক নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয় দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।’

দেশের অভ্যন্তরীণ রেমিট্যান্সের ধারাবাহিক পতনের প্রেক্ষাপটে এ মন্তব্য করেছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছে ১ দশমিক ৭৩ বিলিয়ন ডলার। আগের বছরের সেপ্টম্বরে এর পরিমাণ ছিল ২ দশমিক ১৫ বিলিয়ন ডলার। যা শতাংশ হিসেবে কমেছে ১৯.৭৫ শতাংশ কম।

এছাড়া আগস্টে রেমিট্যান্স এসেছে ১ দশমিক ৮১ বিলিয়ন ডলার। সে হিসেবে গত মাসের তুলনায় সেপ্টেম্বরে রেমিট্যান্স কম এসেছে ৪.৬৩ শতাংশ।

রেমিট্যান্স আয়ে এ পতন দেখে অনেক বিশ্লেষকরা আশঙ্কা করেছেন, এই নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সামনে হ্রাস পাবে।

মুস্তফা কামাল বলেন, শ্রমিকদের জন্য সরকার প্রদত্ত ২ শতাংশ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপের ফলে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, রেমিট্যান্সের প্রবাহে সামান্য পতন দেখা দেওয়াটা সাময়িক এবং দুই মাসের মধ্যেই এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। বাংলাদেশ দীর্ঘদিন ধরে বছরে ২২-২৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স উপার্জন করে আসছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ