শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৩৬ বছর পর বিশ্বকাপের নকআউটে মরক্কো ২৪ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় বেলজিয়ামের গণসমাবেশকে কেন্দ্র করে সরকার বেসামাল হয়ে গেছে : রিজভী বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার আমাদের ও আওয়ামী লীগের মাঝখানে আসবেন না: সালাম ইসলামি ব্যাংক থেকে মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ পোশাক রপ্তানিতে আবারো দ্বিতীয় স্থানে বাংলাদেশ ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে ৩৮০ জন হাসপাতালে ভর্তি আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের কথা না ভেবে সরকার বিদেশে অর্থ পাচার করছে: ড. কামাল ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে যা জানালেন বিএনপি নেতারা ডিএমপির ছয় কর্মকর্তা বদলি শুরু হলো সারাদেশে পুলিশের বিশেষ অভিযান করোনা টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু

তুরস্ক ও মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প

রিপোর্টারের নাম :
আপডেট : নভেম্বর ২৩, ২০২২
তুরস্ক ও মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়া ও সলোমন দীপপুঞ্জের ভূমিকম্পের প্রভাব না কাটতেই এবার বড় ধরনের ভুমিকম্প হলো তুরস্ক ও মেক্সিকো ও ভারতের মহারাষ্ট্রে। এর মধ্যে তুরস্কে ভুমিকম্পের মাত্রা ৫.৯ এবং মেক্সিকোতে ভূমিকম্পের মাত্রা ৬.২ এবং মহারাষ্ট্রের ভূমিকম্পের মাত্রা ৩.৬। সূত্র: রয়টার্স, এএনআই। তবে এসব ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

রয়টার্স জানাচ্ছে, বুধবার তুরস্কে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে, বুধবার তুরস্কের পশ্চিমাঞ্চলে ৫.৯ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ২ কিলোমিটার (১.২৪ মাইল) গভীরে ছিল বলেও জানিয়েছে ইএমএসসি।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মঙ্গলবার ভূকম্পন অনুভূত হয়। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। ইউএসজিএস জানায়, বাজা ক্যালিফোর্নিয়ার লাস ব্রিসাসের পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে প্রায় ৩০ কিলোমিটার (১৮.৬ মাইল) দূরে ভূপৃষ্ঠের ১৯ কিলোমিটার (১২ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হেনেছে।

এদিকে আজ বুধবার (২৩শে নভেম্বর) ভোর রাতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে মাঝারি মানের ভূমিকম্প হয়েছে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, বুধবার ভোররাতে মহারাষ্ট্রের নাসিকের কাছে রিখটার স্কেলে ৩.৬ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

এনসিএস’র দেওয়া তথ্য অনুসারে, নাসিকের ৮৯ কিলোমিটার পশ্চিমে ভোর ৪ টার দিকে ভূপৃষ্ঠের নিচে টেকটোনিক প্লেটের নড়াচড়া অনুভূত হয়। ভূমিকম্পের গভীরতা ছিল মাটির ৫ কিলোমিটার নিচে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় প্রাণঘাতী ভূমিকম্পে দেশটিতে মৃতের সংখ্যা ইতোমধ্যে আড়াইশো ছাড়িয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও দেড় শতাধিক মানুষ। ব্যাপক প্রাণঘাতী এই ভূমিকম্পে বাস্তুচ্যুত হয়েছেন ৭ হাজারেরও বেশি মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ