শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’ বিএনপির পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে কিছু সাম্প্রদায়িক শক্তি তৎপর: কাদের

দাম বেড়েছে পেঁয়াজ, শশা, টমেটো, বেগুনের

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৪, ২০২২
দাম বেড়েছে পেঁয়াজ, শশা, টমেটো, বেগুনের

দেশের ডজনখনেক জেলায় চলছে ভয়াবহ বন্যা। যার প্রভাব পড়েছে রাজধানীর সবজির বাজারে। পেঁয়াজ, শশা, টমেটো বেগুনের আরেক দফা দাম বেড়েছে। দাম বেড়েছে চালের। বেশিরভাগ চাল বিক্রি হচ্ছে কেজিতে ২ টাকা বেশি দরে। এতে বিপাকে পড়েছেন নিম্ন ও নিম্নমধ্যবিত্তরা।

এক সপ্তাহের ব্যবধানে টমেটো ১২০ টাকা থেকে ১৬০ টাকা, শশা ৫০ টাকা থেকে ৬০ টাকা, বেগুন ৬০ টাকা থেকে ৮০ টাকা, পেয়াজ ৫০ টাকা থেকে ৫৫ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের। পেঁয়াজ কেজিপ্রতি প্রায় ১৫ টাকা করে বাড়তে দেখা গেছে। বেড়েছে আলুর দামও। তবে, ব্রয়লার মুরগির দাম কমেছে। এদিকে, গাজরের দাম অপরিবর্তিত থাকলেও বেড়েছে শসার দাম। আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারের কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পেঁয়াজের দাম ছিল ৩৫ থেকে ৪০ টাকা। সেই পেঁয়াজ এখন ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীদের দাবি, দেশি পেঁয়াজ মজুদ করা ও বন্যার কারণে এ দাম বেড়েছে।

এদিকে গত সপ্তাহে আলুর দাম ছিল ২৫ টাকা, যা এক মাস আগে ছিল ২০ টাকা। সেই আলু আজ কেজিপ্রতি ৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

বর্তমানে এক কেজি গাজর বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। গত সপ্তাহেও একই দাম ছিল। অন্যদিকে, গত সপ্তাহে বিক্রি হওয়া ৪০ টাকা কেজির শসা এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ১৫৫ থেকে ১৬০ টাকায় বিক্রি হওয়া মুরগি আজ ১৪৫ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে, সোনালি মুরগির দাম কমেনি। গত সপ্তাহের মতো ২৫০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ী রফিক মিয়া বলেন, ‘এখন দেশি পেঁয়াজ মজুদ করছেন ব্যবসায়ীরা। অন্যদিকে, বন্যায় অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। ফলে, পেঁয়াজের দাম বেড়েছে। এ দাম আরও বাড়তে পারে। গত সপ্তাহে পেঁয়াজ বিক্রি করেছি ৩৫ থেকে ৪০ টাকায়। আজ দাম ৫৫ টাকা।’

এদিকে, প্রতিকেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। সপ্তাহের ব্যবধানে এ সবজির দামে তেমন পরিবর্তন আসেনি। টমেটোর মতো অপরিবর্তিত রয়েছে বরবটি ও বেগুনের দাম। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। করলাও গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, পটল, ঢ্যাঁড়স, ঝিঙা, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকার মধ্যে। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। কচুর লতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

মাছের বাজারে বেশিরভাগ মাছ কিনতে ৫০ থেকে ১০০ টাকা বেশি গুণতে হচ্ছে ক্রেতাদের। মাছ বিক্রেতারাও সরবরাহ কমের অজুহাত দিচ্ছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ