বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছেনা ভারত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট থেকেও সরে দাঁড়ালেন সাকিব দেশে অনেক ছোট দল আছে, বিএনপি তেমন একটি : স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের জামিন মঞ্জুর, মুক্তিতে বাধা নেই দখলদার সরকার ঐতিহ্যগতভাবেই জনগণকে শত্রুপক্ষ ভাবে: রিজভী আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ ৫ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন পোশাক রপ্তানির লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে আ. লীগ: প্রধানমন্ত্রী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জি কে শামীমের জামিন দারুণ জয়ে মৌসুম শুরু ইন্টার মায়ামির মেসির রেকর্ডটা ভেঙে দিলেন লেভানদফস্কি হাসপাতালে বোমা হামলা চালিয়েছে মিয়ানমার সেনা রাশিয়াকে অত্যাধুনিক ৪০০ ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান

দেশজুড়ে চলছে বর্ষবরণের প্রস্তুতি

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ১২, ২০২২
দেশজুড়ে চলছে বর্ষবরণের প্রস্তুতি

বাংলা নতুন বছরকে বরণ করে নিতে দেশজুড়ে নানা প্রস্তুতি চলছে। উৎসবকে বর্ণিল করতে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার আয়োজনের প্রস্তুতি নেয়া হয়েছে।

প্রকৃতির সুবজ ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলছে বর্ষবরণের বর্ণিল আয়োজন। রঙ-বেরঙের ফানুষ, মুখোশসহ বিভিন্ন মোটিভ তৈরিতে শেষ মুহুর্তে ব্যস্ত সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা। ‘নির্মল করো মঙ্গল করো মলিন মর্ম মুছায়ে’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হবে মঙ্গল শোভা যাত্রা।

অসম্প্রদায়িক চেতনা আর লোক সংস্কৃতির মোটিভ হিসেবে থাকছে সাপ ও ময়ূরের লড়াই এবং মাছ। নতুন বছরকে রাঙিয়ে নিতে থাকছে বিভিন্ন ধরনের মুখোশ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের, সহকারী অধ্যাপক জানালেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে কেন্দ্রীয়ভাবে বর্ষবরণ উৎসবটি করা হবে। আমাদের পুরো আয়োজন প্রায় শেষের পথে।

তবে রমজান ও করোনা পরিস্থিতি বিবেচনায় এবার থাকছে না বৈশাখীমেলাসহ বড় কোনো আয়োজন। এদিকে নতুন বছরকে বরণ করতে নিতে যশোরে রবীন্দ্র, নজরুল সংগীতের পাশাপাশি গীতি কবিতা, লোকনৃত্য ছাড়াও মঙ্গল শোভা যাত্রার প্রস্তুতি চলছে।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, ‘রমজানের পবিত্রতা ও বর্ষবরণের উৎসব দুটিকে সমন্বয় করে আয়োজন করা হবে এবং মঙ্গল শোভাযাত্রা থাকবে।’

সেই ১৯৮৫ সাল থেকে যশোরে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। সেই ঐতিহ্যকে ধরে রেখেছে জেলার চারুপিঠের শিল্পিরা।

যশোর উদীচী’র সভাপতি মাহবুবুর রহমান মজনু জানান, আমরা আগে যা করতাম তার চেয়ে এবারের অনুষ্ঠানের সময় কম হবে। এবার আমরা অনুষ্ঠানটি দেড় থেকে দুই ঘন্টার মাঝে সীমাবদ্ধ রাখবো।

সব অমঙ্গলকে দূরে ঠেলে দেশ এগিয়ে যাবে, বিশ্বের সব হানাহানি বন্ধ হবে- এই প্রত্যয়ে নববর্ষ বরণ হবে-এমন প্রত্যশা সবার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ