সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আদালত ছাড়া কোটা সংস্কার হবে না- কাদের শিক্ষার্থীদের ওপর হামলায় মির্জা ফখরুলের নিন্দা ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী

দেশজুড়ে চলছে বর্ষবরণের প্রস্তুতি

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ১২, ২০২২
দেশজুড়ে চলছে বর্ষবরণের প্রস্তুতি

বাংলা নতুন বছরকে বরণ করে নিতে দেশজুড়ে নানা প্রস্তুতি চলছে। উৎসবকে বর্ণিল করতে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার আয়োজনের প্রস্তুতি নেয়া হয়েছে।

প্রকৃতির সুবজ ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলছে বর্ষবরণের বর্ণিল আয়োজন। রঙ-বেরঙের ফানুষ, মুখোশসহ বিভিন্ন মোটিভ তৈরিতে শেষ মুহুর্তে ব্যস্ত সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা। ‘নির্মল করো মঙ্গল করো মলিন মর্ম মুছায়ে’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হবে মঙ্গল শোভা যাত্রা।

অসম্প্রদায়িক চেতনা আর লোক সংস্কৃতির মোটিভ হিসেবে থাকছে সাপ ও ময়ূরের লড়াই এবং মাছ। নতুন বছরকে রাঙিয়ে নিতে থাকছে বিভিন্ন ধরনের মুখোশ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের, সহকারী অধ্যাপক জানালেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে কেন্দ্রীয়ভাবে বর্ষবরণ উৎসবটি করা হবে। আমাদের পুরো আয়োজন প্রায় শেষের পথে।

তবে রমজান ও করোনা পরিস্থিতি বিবেচনায় এবার থাকছে না বৈশাখীমেলাসহ বড় কোনো আয়োজন। এদিকে নতুন বছরকে বরণ করতে নিতে যশোরে রবীন্দ্র, নজরুল সংগীতের পাশাপাশি গীতি কবিতা, লোকনৃত্য ছাড়াও মঙ্গল শোভা যাত্রার প্রস্তুতি চলছে।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, ‘রমজানের পবিত্রতা ও বর্ষবরণের উৎসব দুটিকে সমন্বয় করে আয়োজন করা হবে এবং মঙ্গল শোভাযাত্রা থাকবে।’

সেই ১৯৮৫ সাল থেকে যশোরে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। সেই ঐতিহ্যকে ধরে রেখেছে জেলার চারুপিঠের শিল্পিরা।

যশোর উদীচী’র সভাপতি মাহবুবুর রহমান মজনু জানান, আমরা আগে যা করতাম তার চেয়ে এবারের অনুষ্ঠানের সময় কম হবে। এবার আমরা অনুষ্ঠানটি দেড় থেকে দুই ঘন্টার মাঝে সীমাবদ্ধ রাখবো।

সব অমঙ্গলকে দূরে ঠেলে দেশ এগিয়ে যাবে, বিশ্বের সব হানাহানি বন্ধ হবে- এই প্রত্যয়ে নববর্ষ বরণ হবে-এমন প্রত্যশা সবার।


এ বিভাগের অন্যান্য সংবাদ