বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

দেশের ক্ষমতা হস্তান্তর করতে যাচ্ছেন পুতিন

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৩, ২০২২

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যান্সারে আক্রান্ত। এ থেকে মুক্তি পেতে অস্ত্রোপচার করাতে হবে তার। তাই দেশটির সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই প্যাট্রুসেভের হাতে দেশের ক্ষমতা হস্তান্তর করতে যাচ্ছেন তিনি।

মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, তবে এই ক্ষমতা হস্তান্তর সাময়িক। অস্ত্রোপচারের পর ফের ক্ষমতায় ফিরবেন তিনি।

রাশিয়ান বিদেশী গোয়েন্দা সংস্থার সাবেক এক লেফটেন্যান্ট জেনারেল দ্বারা পরিচালিত হয় বলে কথিত আছে এমন একটি টেলিগ্রাম চ্যানেলের বরাতে নিউইয়র্ক পোস্ট লিখেছে, ডাক্তাররা পুতিনকে জানিয়ে দিয়েছেন, তার অস্ত্রোপচার বাধ্যতামূলক হয়ে গেছে। অস্ত্রোপচার ও তা থেকে সেরে উঠতে পুতিনের ‘স্বল্প সময়’ই লাগতে পারে।

সাম্প্রতিক সময়ে পুতিনের অনুমিত অসুস্থতা ও স্বভাববহির্ভূত স্থিরতার একটি চিত্রের কথা উল্লেখ করে নিউইয়র্ক পোস্টের রিপোর্টে বলা হয়েছে, রাশিয়ান প্রেসিডেন্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছেন বলে গুজব ছড়িয়েছে। এ ছাড়াও তিনি পারকিনসন্সসহ কয়েকটি মারাত্মক অসুস্থতায় ভুগছেন।

পুতিনের অস্ত্রোপচারের খবর এমন একটা সময় সামনে এলো যখন রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধবিরতি ঘোষণা করতে যাচ্ছে বলে জল্পনা চলছে। বিভিন্ন সূত্রে দাবি করা হয়েছে, পুতিন বিপুল সংখ্যক রুশ সেনাকে দেশে ফেরত আসার নির্দেশ দিয়েছেন।

যদিও রাশিয়ার পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়নি। তবে পুতিন যদি সত্যিই অসুস্থ হন তাহলে তার অসুস্থতা এই যুদ্ধের গতিপ্রকৃতি বদলে দিতে পারে।

এদিকে নিউইয়র্ক পোস্ট এটাও লিখেছে, মার্কিন কর্মকর্তারা এখনো মিডিয়ার রিপোর্টের সত্যতা নিশ্চিত হতে পারেননি। পেন্টাগনের মুখপাত্র জন কিবরি সোমবার বলেছেন, ‘আমি এখনো বিষয়টির সমর্থনে তেমন কিছু দেখতে পাচ্ছি না।’

অন্যদিকে টেলিগ্রাম পোস্টের বরাতে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কয়েকদিন আগে পুতিন পেট্রুসেভের সাথে প্রায় দুই ঘণ্টাব্যাপী সৌহার্দপূর্ণ আলোচনা করেছেন।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান ও রাশিয়ার গোয়েন্দা সংস্থা কেজিবি’র সাবেক কাউন্টার ইন্টেলিজেন্স অফিসার ৭০ বছর বয়সী নিকোলাই পেট্রুসেভকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ কৌশলের মাস্টারমাইন্ড হিসেবে বিবেচনা করা হয়।


এ বিভাগের অন্যান্য সংবাদ