মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বায়োপসির জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ, ফল পেতে লাগবে দু’সপ্তাহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ২১৪ কোটি টাকা ফেরত দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ ফৌজদারি কার্যবিধি সময়োপযোগী করতে আইন মন্ত্রণালয়ের কমিটি গঠণ পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলা : আরো দু’জনকে গ্রেপ্তারের দাবি পুলিশের খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না, কোকোর স্ত্রী এসেছেন ডিসেম্বরে ড্যাপ গেজেট, যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: তাজুল পুলিশ কনস্টবলের ৩০০০ পদে আবেদন ৩.৩৮ লাখ, প্রথম বাছাইয়ে বাদ ২.২১ লাখ লিটন দাসের জোড়া ক্যাচ মিসে বিশ্বকাপের প্রথম ম্যাচটাও হাতছাড়া টাইগারদের ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমার প্রভাবে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রোহিঙ্গা শিবিরে সহিংসতার নেপথ্যে ৪ কারণ ধর্মীয় সম্প্রীতি রক্ষায় প্রতি ওয়ার্ডে কমিটি গঠণের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর বাংলাদেশ-ভারত সম্পর্ক যেকোনও অংশীদারের চেয়ে গভীরতর: শ্রিংলা বিএফইউজে সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘বহিষ্কার’ তুরস্কের পীরগঞ্জে হামলা ব্যক্তিগত বিরোধের জেরে: র‍্যাব স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ভোজ্যতেল-মুরগির দাম আরও বেড়েছে, অস্বস্তিতে বিক্রেতারাও ভোর রাতে রোহিঙ্গা ক্যাম্পের মাদ্রাসায় হামলা, নিহত ৬ কারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে খুঁজে দেখতে হবে: জি এম কাদের রোহিঙ্গা ক্যাম্পে মাদক ও অস্ত্রের ব্যবসা বন্ধে প্রয়োজনে গুলি ছুড়তে হবে

দেশে কমেছে অপরাধ প্রবণতা, মামলা কমেছে ১৬.৭%, সংসদে পুলিশের প্রতিবেদন

রিপোর্টারের নাম : / ১২ জন দেখেছেন
আপডেট : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:১০ অপরাহ্ন

বৃত্তান্ত প্রতিবেদক: গত ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দেশে মামলার হার ১৬.৭ শতাংশ কমেছে। বিষয়টিকে অপরাধ কমার প্রবণতা বলে উল্লেখ করে পুলিশ সদর দপ্তর থেকে সংসদে পাঠানো এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে পুলিশের উপস্থাপিত প্রতিবেদনে এ দাবি করা হয়ে। তবে রবিবারের বৈঠকে বিষয়টি এজেন্ডাভুক্ত হলেও তা আলোচনা হয়নি। বিষয়টি কমিটির পরবর্তী বৈঠকে আলোচনা হবে বলে সিদ্ধান্ত হবে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

পুলিশের প্রতিবেদনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো দাবি করে বলা হয়, গত এক বছরের মামলার পরিসংখ্যান ও অপরাধের তুলনামূলক বিশ্লেষণে বিষয়টি আরও স্পষ্ট হবে। বর্তমান আইজিপি ২০২০ সালের এপ্রিল মাসে দায়িত্ব নেওয়ার পর বিট পুলিশিং কার্যক্রম আরও গতিশীল করেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

কিছু কিছু ক্ষেত্রে ঘটনা ঘটার আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয় বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এতে বলা হয়, গত ২০১৯ সালে দেশে ২,২৫,৬৮৪টি মামলা হয়েছে। ২০২০ সালে মামলার সংখ্যা ১,৮৭,৯২৬টি। এ বছরে ৩৭,৭৫৮টি অর্থাৎ ১৬.৭ শতাংশ কমেছে। অপরাধ প্রবণতার এ ধারা ২০২১ সালে অব্যাহত আছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ডাকাতি মামলার সংখ্যা ছিল ৩৫০টি, যা ২০২০ সালে কমে হয় ৩০২টি। খুনের মামলা ২০১৯ সালে ৩,৫৬৩টির থেকে কমে ২০২০ সালে হয় ৩,৫৩৯টি। অপহরণ ২০১৯ সালের ৫৯৮টি থেকে কমে ২০২০ সালে হয় ৪৮৬টি। এক্ষেত্রে ডাকাতি মামলা ১৩.৭ শতাংশ, খুনের মামলা ৩ শতাংশ ও অপহরণ মামলা ১৮.৭ শতাংশ কমেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে ৫,৫৬,৭০০ আসামি গ্রেফতার করা হয়েছিল। ২০২১ সালের প্রথম ছয় মাসে গ্রেফতার হয়েছে ২,৯৯,৯৫৩ জন। আসামি গ্রেফতারের হারও ঊর্ধ্বমুখী বলে প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ৩.৩৯ কোটি পিস ইয়াবা, ৫.৫২ লাখ বোতল ফেন্সিডিল, ৩০৮ কেজি হেরোইন, ৫৩,০১৪ কেজি গাঁজা, ২,২৬৩ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ