শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ‘কোটাবিরোধীদের অনেক বক্তব্য সংবিধানের মূলনীতির বিরোধী’ দেশে এখন দুর্নীতি ফাঁসের মৌসুম চলছে : রিজভী কোটা সংস্কার আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে : ডিবিপ্রধান কোটাবিরোধীদের ভাঙচুর-হামলার জেরে পুলিশের মামলা দায়ের ‘ব্যাংকিং খাত এখন দুরবস্থার মধ্যে রয়েছে’ ডিসেম্বরেও উৎপাদনে যাচ্ছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বৃষ্টিতে তলিয়ে গেছে দিল্লি, মুম্বাইসহ বেশ কিছু রাজ্য গাজার মানবিক অঞ্চলে বিমান হামলা, নিহত ৭১ গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা

দ্বিতীয় মেয়াদে বিজয়ী হলেন অ্যাঙ্গোলান প্রেসিডেন্ট লরেনকো

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩০, ২০২২
দ্বিতীয় মেয়াদে বিজয়ী হলেন অ্যাঙ্গোলান প্রেসিডেন্ট লরেনকো

অ্যাঙ্গোলার প্রেসিডেন্ট জোয়াও লরেনকো সোমবার দ্বিতীয় মেয়াদে পাঁচ বছরের জন্য জয়লাভ করেছেন। গত সপ্তাহের কঠিন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচনে তার উদীয়মান এমপিএলএ দল অল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় তিনি বিজয়ী হলেন। আর এই ফলাফলের মধ্যদিয়ে তেল সমৃদ্ধ এ দেশে তাদের শাসন দশকের পথে সম্প্রসারিত হলো। খবর এএফপি’র।
নির্বাচন কমিশন ফলাফল ঘোষণার পর তিনি অ্যাঙ্গোলার সকল নাগরিকের প্রেসিডেন্ট হওয়ার এবং উম্মুক্ত সংলাপ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ঘোষিত ফলাফলে বিরোধী দল অনেক ভোট পাওয়ায় তার দল একেবারে স্বল্প ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।
২৪ আগস্টের ভোটের ফলাফল প্রকাশের পরপরই ৬৮ বছর বয়সী লরেনকো তার উদ্বোধনী ভাষণে বলেন, ‘এটি অ্যাঙ্গোলা ও অ্যাঙ্গোলার জনগণের বিজয়।’
জাতীয় নির্বাচন কমিশন (সিএনই) জানায়, নির্বাচনে পিপলস মুভমেন্ট ফর দি লিবারেশন অব অ্যাঙ্গোলা ৫১.১৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছে। অপরদিকে প্রধান প্রতিদ্বন্দ্বী দল ন্যাশনাল ইউনিয়ন ফর দি টোটাল ইন্ডিপেনডেন্স অব অ্যাঙ্গোলা (ইউএনআইটিএ) পেয়েছে ৪৩.৯৫ শতাংশ ভোট।


এ বিভাগের অন্যান্য সংবাদ