বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

ধর্ষণের বিরুদ্ধে কান উৎসবে নগ্ন হয়ে প্রতিবাদ তরুণীর

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২১, ২০২২

ইউক্রেন যুদ্ধে রুশ সেনা কর্তৃক স্থানীয় নারীদের ধর্ষণের প্রতিবাদে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে নগ্ন হয়ে প্রতিবাদ জানিয়েছেন এক ইউক্রেনীয় নারী। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

কান চলচ্চিত্র উৎসবের বাইরে লাল কার্পেটে দাঁড়িয়ে নিজের পোশাক খুলে ফেলেন এক তরুণী। তার গায়ে আঁকা ইউক্রেনের পতাকা। তার উপরে ইংরেজিতে লেখা, ‘আমাদের ধর্ষণ করা বন্ধ করো!’ এছাড়া তার শরীর জুড়ে ছিল রক্তের মতো লাল রঙের ছোপ ছোপ দাগ। এরপরই নিরাপত্তারক্ষীরা তাকে দ্রুত সরিয়ে নিয়ে যান।

এর আগে, কান উৎসবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বক্তব্য দেন। এসময় তিনি বলেন, রুশ সেনাদের হাতে ইউক্রেনের কয়েকশ’ নারীর ধর্ষিতা হওয়ার খবর পেয়েছেন তদন্তকারীরা। এমনকি তাদের আগ্রাসন থেকে শিশুরাও রেহাই পায়নি বলেও অভিযোগ করেন তিনি।

এদিকে, বৃহস্পতিবার রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় সেভেরোদোনেতস্ক ও গিরস্কে এলাকায় অন্তত ১৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া রুশ সেনাদের হামলায় লুহানস্ক অঞ্চলে ৬০টিরও বেশি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। ধ্বংস হয়ে যাওয়া এসব বাড়ি-ঘর জোলোট, ভ্রুবিভকা এবং রুবিঝন এলাকায় অবস্থিত।

দীর্ঘ আড়াই মাসেরও বেশি সময় যুদ্ধের পর ইউক্রেনের উত্তরাঞ্চলীয় উপকূলীয় শহর মারিউপোল দখলের দাবি করেছে রাশিয়া। শুক্রবার এক বিবৃতিতে এ দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে মানবিক সহায়তা হিসেবে আরও ৫৩ কোটি ডলার পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই আর্থিক সহায়তার মধ্যে ৫০ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র ও বাকি ৩ কোটি ডলার মঞ্জুর করেছে যুক্তরাজ্য।


এ বিভাগের অন্যান্য সংবাদ