শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
নারী স্পিকারদের সম্মেলন বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুর অনবদ্য প্লাটফর্ম: স্পিকার নরসিংদীতে বজ্রপাতে প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের শেয়ারবাজার ছাড়লেন আরও ২১৮৮ বিনিয়োগকারী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি ফের শাহরুখ খানের দলে সাকিব বিএনপি ভোট বর্জন করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত দুই টেক্সাসের হাস্টনে শক্তিশালী হারিকেনের আঘাত অর্থপাচার করলে কোন ছাড় নেই: ওবায়দুল কাদের প্রাথমিকে ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করছে মালয়েশিয়া গাজায় প্রথমবার সমুদ্রপথে পৌঁছেছে ত্রাণ দেশে দেশে কঠোর হচ্ছে অভিবাসন নীতি

নিলামে উঠছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সি

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৮, ২০২২
নিলামে উঠছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সি

গত ৪ মে নিলামের রেকর্ড ভেঙে সর্বকালের সবচেয়ে দামি জার্সির তকমা পেয়েছিল ১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনাল ইংল্যান্ডের বিপক্ষে পরা ডিয়েগো ম্যারাডোনার জার্সি। ক্রীড়াজগতের স্মারক বিক্রির সব রেকর্ড পেছনে ফেলে ৯০ লাখ ডলারে বিক্রি হয় সেটি। ইংল্যান্ডের বিপক্ষে ওই জার্সি গায়েই সর্বকালের সেরা এবং সবচেয়ে বিতর্কিত গোল দুটি করেছিলেন আর্জেন্টিাইন ফুটবল ঈশ্বর। সেই জার্সি নিলামে ওঠার মাস দুয়েকের মধ্যেই আবারও নিলামে উঠছে ম্যারাডোনার জার্সি।

আজ (মঙ্গলবার) জার্সিটি নিলামে উঠার কথা রয়েছে। নিলাম প্রতিষ্ঠান জুলিয়েন বিক্রির জন্য তুলেছে এই জার্সি। আর্জেন্টাইন সময় আজ বেলা দুইটায় নিলাম শুরু হবে। অনলাইনে অংশ নেয়া যাবে এই নিলামে।

প্রতিষ্ঠানটির দাবি, প্রয়াত সাংবাদিক হোসে মারিয়া মুনিয়েজের কাছ থেকে তারা জার্সিটা পেয়েছে। নিলামে উঠা ম্যারাডোনার সেই জার্সির পাশে লেখা বিবরণে বলা আছে, ম্যারাডোনা কালো একটা মার্কার দিয়ে এই জার্সিতে স্বাক্ষর করেছেন এবং লিখেছেন, ‘হোসে মারিয়ার জন্য এটা। আমার ভালোবাসা নিও।’

প্রসঙ্গত, ১৯৮৬ সালের বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয় ও শেষবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ফাইনালে গোল না পেলেও দলের তিন নম্বর গোলটি ম্যারাডোনাই অ্যাসিস্ট করেছিলেন।

এদিকে নিলাম প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্বকাপ ফাইনালের জার্সি হলেও আগেরটির তুলনায় এটির উন্মাদনা তুলনামূলক কম। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের জার্সি রেকর্ড দামে বিক্রি হয়েছিল, অথচ ফাইনালের জার্সির জন্য প্রাক-নিলামে সর্বোচ্চ দাম উঠেছে ১৫ হাজার ডলারের।

নিলামে ম্যারাডোনার মেক্সিকো বিশ্বকাপের ফাইনালের জার্সি ছাড়াও আরও অন্তত ১৫টি জার্সি তোলা হয়েছে। তাতে আর্জেন্টিনা দল, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলির হয়ে ম্যারাডোনার গায়ে চড়ানো জার্সিগুলো রয়েছে।

উল্লেখ্য, ১৯৬০ সালের ৩০ অক্টোবর বুয়েন্স আয়ার্স প্রদেশের লানুস শহরে জন্মগ্রহণ করেন ম্যারাডোনা। আর ২০২০ সালের ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৬০ বছর বয়সে নিজ বাড়িতে মারা যান ম্যারাডোনা।


এ বিভাগের অন্যান্য সংবাদ