বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
এশিয়া কাপে ভিয়েতনামের কাছে হেরে গেল কুয়েত সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে বায়ার্ন মিউনিখ দ্বিতীয় রাউন্ডে ডি মিনাউরের কাছে হেরে গেলেন নাদাল তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রিতে পৌঁছাতে পারে! মোশাররফের বাসায় ফখরুল, ঘণ্টাব্যাপী আলাপচারিতা মধ্যপ্রাচ্যের যুদ্ধের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর এক মাসে সড়কে নিহত ৫৬৫, বেশি মোটরসাইকেল দুর্ঘটনায় ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষে নিহত ১২ তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা বিএনপিসহ সব অপশক্তিকে প্রতিহত করব: কাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গুমের ঘটনা ঘটছে: রিজভী ৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল চলতি বছর দেশের প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ: আইএমএফ বান্দরবানে যৌথ অভিযানে কেএনএফের ৯ সদস্য গ্রেপ্তার

নৌকা চালিয়ে জীবন কাটছে শিশু মুনিরার

পিরোজপুর সংবাদদাতা
আপডেট : আগস্ট ২২, ২০২২
নৌকা চালিয়ে জীবন কাটছে শিশু মুনিরার

শক্ত কাঠের বৈঠাতে ভর করে জীবনের হাল ধরেছে ১২ বছরের মুনিরা। শারীরিক সমস্যার কারণে তার বাবা উপার্জনের সামর্থ্য হারিয়ে ফেলায় শৈশবেই সংসারের হাল ধরতে হয়েছে তাকে। তবে শত প্রতিকূলতার মাঝেও পড়াশুনা ছাড়েনি সে। তার স্বপ্ন একদিন বড় চাকরি করবে, দাঁড়াবে অবহেলিত মানুষের পাশে। লড়াকু এই শিশুর পড়ালেখা যেন অব্যাহত থাকে, সেজন্য সবার সহযোগিতা চাইলেন তার বিদ্যালয়ের শিক্ষকরা।

হাফসা আকতার মুনিরা। পিরোজপুর জেলার কাউখালী উপজেলার চরবাসরী গ্রামের মনির হোসেনের একমাত্র কন্যা। বয়স মাত্র ১২ পেরিয়েছে। বাবা ছিলেন খেয়া পারাপারের মাঝি। দেড় বছর আগে মনির হোসেনের চোখে সমস্যা দেখা দিলে বন্ধ হয়ে যায় আয় রোজগার। নিরুপায় মুনিরা বাধ্য হয় সংসারের দায়িত্ব কাঁধে নিতে। নরম হাতে তুলে নেয় শক্ত কাঠের বৈঠা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যাত্রী নিয়ে ছুটে চলে নদীর এপার ওপার।

তবে শত কষ্টের মাঝেও পড়াশোনা ছাড়েনি মুনিরা। সংসারের জন্য উপার্জন করা থেকে শুরু করে ঘরের কাজ সামলানো, সব করতে গিয়ে পড়ালেখা বন্ধ হওয়ার কথা। কিন্তু তা ঘটেনি, তার ইচ্ছা শক্তি স্থানীয়দের নজর কেড়েছে।

প্রাইমারির গণ্ডি পরিয়ে মুনিরা পা রেখেছে মাধ্যমিকে। কাজের মধ্যেই কিছুটা সময় বের করে নেয় পড়াশোনার জন্য।

বিদ্যালয়ের শিক্ষকরা জানালেন, মুনিরা বছরখানেক ধরে বিদ্যালয়ে অনিয়মিত। তবে সবার সহযোগিতা পেলে আবারও নিয়মিত হতে পারবে।

অসহায় মুনিরার পাশে থাকার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

সকল প্রতিকূলতাকে জয় করে মুনিরা নিয়মিত ক্লাসে ফিরবে, বড় হয়ে পূরণ করবে তার স্বপ্ন, এমনটাই প্রত্যাশা সকলের।


এ বিভাগের অন্যান্য সংবাদ