বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৫ ব্যাংকারের দেশত্যাগে নিষেধাজ্ঞার ব্যবস্থা নিতে নির্দেশ বাসচাপায় শিক্ষার্থী নিহত : রামপুরায় ৯ বাসে আগুন, তিনটিতে ভাঙচুর করোনার এক ডোজ টিকা নিলেই যাওয়া যাবে সৌদি আরব আবরার হত্যা: সেদিন যা ঘটেছিল আবরার হত্যা মামলার রায় পেছালো প্রতিষ্ঠার ২২ বছরপূর্তি উদযাপন ঠিকানা সমবায় সমিতির গৃহ নির্মাণে সুদ ছাড়াই ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ ছাত্রলীগের মারামারিতে বন্ধ হওয়া চট্টগ্রাম মেডিকেল কলেজ খুলল শিশুর অভিভাবকত্ব পারিবারিক আদালতেই নির্ধারিত হবে: হাইকোর্ট ব্লুটুথযুক্ত মোটরসাইকেলে বিটিআরসির অনুমোদন নিতে হবে: বিআরটিএ ২০৩০ সালের মধ্যে সব নদীর পলি অপসারণের উদ্যোগ সরকারের খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান বিএনপির এমপিদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিমেল দুই দিন ধরে নিখোঁজ সাংবাদিক রিশাদ হুদাকে মারধরের ঘটনায় ছাত্রলীগ নেতা কারাগারে পণ্য নিতে এসে আলেশা মার্টের অফিস বন্ধ পাওয়ার অভিযোগ গ্রাহকদের সুনামগঞ্জের সীমান্তে বুনো হাতি, না মারার আহ্বান পুলিশের চেয়ারম্যান প্রতীক দিচ্ছি দেখেই মারামারি তা কিন্তু না: প্রধানমন্ত্রী মর্যাদাপূর্ণ সন পদক পেলেন বাংলাদেশের মেরিনা বছরের শুরুতে শ্রেণিকক্ষে ক্লাস পুরোপুরি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী নির্বাচনি সহিংসতায় গুলিবিদ্ধ যুবলীগ নেতার মৃত্যু

পাটুরিয়ায় ৪০ বছরের পুরোনো ফেরি আমানত শাহ ডুবি, চলছিল অনুমোদন ছাড়াই

রিপোর্টারের নাম : / ৩০ জন দেখেছেন
আপডেট : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন

বৃত্তান্ত প্রতিবেদক: ৪০ বছরের বেশি সময় ধরে চলাচলকারি ফেরি আমানত শাহ বুধবার সকালে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে নোঙর করা মাত্রই পানিতে হেলে পড়ে এবং এর একাংশ পানিতে ডুবে যায়।

তবে প্রত্যক্ষদর্শী যাত্রীরা জানিয়েছেন, ফেরিতে সামনের অংশের ফুটো দিয়ে পানি উঠতে শুরু করে মাঝনদীতে থাকতেই। অবস্থা বেগতিক দেখে এবং যাত্রীদের জানমালের নিরাপত্তার ভেবে চালক দ্রুত গতিতে ফেরিটিকে নিয়ে এসে ঘাটে ভেড়ায় এবং মালামাল নামানোর চেষ্টা করে। কিন্তু তার আগেই এটি ফেরিতে হেলে পড়ে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (মেরিন) জিল্লুর রহমান এবং আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তার জানান, মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে কাত হয়ে আংশিক ডুবে যাওয়া রো রো ফেরি আমানত শাহ ৪০ বছরের বেশি সময় ধরে চলাচল করছিল।

অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ অনুযায়ী, একটি নৌযানের নিবন্ধনের মেয়াদ ৩০ বছর হয়। বিশেষ জরিপের (ফিটনেস) মাধ্যমে এরপর দুবার পাঁচ বছর করে নিবন্ধনের মেয়াদ বাড়ানো যায়। তবে ৪০ বছরের বেশি সময় কোনোভাবেই কোনো নৌযান চলাচল করতে পারে না।

দেশের নৌপথে ৯৫ বছর বয়সী ফেরিও চলে। আইন অনুযায়ী ৪০ বছরের বেশি বয়সী নৌযান চালানোর সুযোগ নেই।

বিআইডব্লিউটিসি’র নৌযানের তালিকা অনুযায়ী, ফেরি আমানত শাহ ১৯৮০ সালে তৈরি। ৩৩৫ জন যাত্রী ও ২৫টি যানবাহন বহন করতে পারে এটি। ৮০৬.৬০ টন ওজনের ফেরিটি সর্বোচ্চ ১০.২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।

সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তার বলেন, রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে ফেরিটি ছেড়ে আসে। সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়া ঘাটে ভিড়ে এটি কাত হয়ে আংশিক ডুবে যায়। আমানত শাহ ফেরিটি প্রথম দিকের আনা। এর বয়স ৪০ বছর পার হয়ে গেছে।

পাটুরিয়া ঘাটে থাকা পরিবহনশ্রমিক মাইনুল হোসেনের ভাষ্য, ‘ফেরির তলা ফেটে ধীরে ধীরে এটি ডুবতে থাকে। ওই অবস্থায় আমাদের চোখের সামনে ফেরি থেকে দ্রুতগতিতে দুটি পণ্যবাহী ট্রাক নামতে পারলেও বাকি কোনো গাড়ি নামতে পারেনি। কয়েক মিনিটের মধ্যে ফেরিটি কাত হয়ে ডুবে যায়।’

এক পাশে কাত হয়ে ডুবে যায় ফেরি আমানত শাহ। বুধবার মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া ফেরিটি মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে কাত হয়ে আংশিক ডুবে যায়।

ফেরিতে ছিলেন যাত্রী আবদুর রাজ্জাক। তিনি জানান, পাটুরিয়া ঘাটে নোঙর করা মাত্রই ডুবে যাওয়া ফেরি আমানত শাহ–এ পানি উঠতে শুরু করে মাঝনদীতে থাকতেই।

তার বর্ণনায় রাজ্জাক জানান, রাজবাড়ীর দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ফেরিটি যখন মাঝনদীতে পৌঁছায়, তখনই সামনের দিকে ডান পাশে থাকা এক ছিদ্র দিয়ে পানি উঠতে শুরু করে। মুহূর্তের মধ্যে ফেরির ভেতর পানি জমে যায়। এ সময় পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানসহ ১৭টি গাড়ি, দুটি প্রাইভেট কার ও ৮-১০টি মোটরসাইকেল ছিল ফেরিতে।

ফেরিতে পানি উঠতে দেখে স্টাফসহ যানবাহনের চালক ও যাত্রীরা চিৎকার শুরু করেন। পরে ফেরির মাস্টার ইঞ্জিনের গতি বাড়িয়ে দেন। অল্প সময়ের মধ্যে ফেরিটি পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে পৌঁছায়। পন্টুনের সঙ্গে রশি না বাঁধতেই ফেরির ডালা নামিয়ে দেওয়া হয়। এ সময় দুটি ট্রাক ফেরি থেকে নেমে যায়।

আরেকটি ট্রাক অর্ধেকটা নামার পরই ফেরি কাত হয়ে যায়। এ সময় ট্রাকটি পন্টুন থেকে নদীতে পড়ে যায়। একই সঙ্গে ফেরিতে থাকা সব পণ্যবাহী গাড়ি একটার ওপর আরেকটা উঠে পড়ে। একসময় সব পণ্যবাহী গাড়ি, প্রাইভেট কার ও মোটরসাইকেল নদীতে পড়ে যায়।

এর আগে রাজবাড়ীর দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে বুধবার সকাল নয়টার দিকে রো রো (বড়) ফেরি আমানত শাহ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা হয়। পৌঁছায় সকাল সাড়ে নয়টার দিকে। প্রত্যক্ষদর্শী আরও কয়েকজন জানান, ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ফুল লোড নিয়ে পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যায়। তখন থেকেই ১৭টি পণ্যবাহী গাড়ি নিয়ে ফেরিটি ডুবো ডুবো ভাব ছিল।

ফেরিতে থাকা আরেক প্রত্যক্ষদর্শী অমল কান্তি ভট্টাচার্য আহত অবস্থায় পাটুরিয়া ঘাটে ওঠেন। তাঁর সঙ্গে থাকা মোটরসাইকেল ও মুঠোফোন নদীতে পড়ে গেছে। পরে স্থানীয় এক ব্যক্তির ফোন থেকে বাসায় বিষয়টি জানান। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন স্ত্রী দেবযানী ভট্টাচার্য।

অমল কান্তি বলেন, সকাল সাড়ে আটটার দিকে মোটরসাইকেল চালিয়ে তিনি ঢাকায় যাচ্ছিলেন। দৌলতদিয়ার ৫ নম্বর ঘাটে ফেরি ভিড়তে দেখে তিনি উঠে পড়েন। ফেরিটি মাঝনদীতে আসার পরই পানি উঠতে দেখে সবাই চিৎকার করতে থাকেন। পরে ঘাটে ফেরি ভিড়তেই দেখেন কাত হয়ে যাচ্ছে। কাত হয়ে গেলে তিনি ঘাটেই পড়ে যান। অল্পের জন্য প্রাণে রক্ষা পান। তবে মোটরসাইকেল, মুঠোফোনসহ সব নদীতে পড়ে গেছে।

সরেজমিন দেখা যায়, পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে শাহ আমানত কাত হয়ে ডুবন্ত অবস্থায় রয়েছে। ফায়ার সার্ভিসের মানিকগঞ্জ ও ঢাকা থেকে আসা একাধিক দল উদ্ধারে কাজ করছে। মানিকগঞ্জের জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কাজ করছে। ভাসমান কারখানা মধুমতির পেছন দিকে নদীতে ড্রেজারের পাইপের সঙ্গে পাঁচটি স্থানে পাঁচটি কাভার্ড ভ্যান ডুবন্ত অবস্থায় আটকে আছে।

ডিজিএম জিল্লুর রহমান বলেন, ফেরিতে বাড়তি কোনো গাড়ি, প্রাইভেট কার, মোটরসাইকেল ছিল কি না জানা নেই। তবে শুনেছেন, কয়েকটি মোটরসাইকেল ছিল। এ বিষয়ে একটি তদন্ত কমিটি হচ্ছে।

দৌলতদিয়া থেকে আসা উদ্ধারকারী জাহাজ হামজার কমান্ডার এস এম ছানোয়ার হোসেন বলেন, বেলা একটার দিকে একটি ট্রাক উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ফেরির পাটাতন ফেটে পানি ওঠায় এটি ডুবে যায়।

মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের দু’টি পৃথক তদন্ত কমিটি গঠণ

পাটুরিয়া ঘাটে ফেরিডুবির ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান আবদুল হামিদের নেতৃত্বে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে আগামী সাত কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিআইডব্লিউটিএ’র পরিচালক রকিবুল ইসলাম তালুকদার, নৌপরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার সাঈদ আহমেদ, মানিকগঞ্জের স্থানীয় সরকারের উপ-পরিচালক, বুয়েটের নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুবায়ের ইবনে আউয়াল ও নৌপুলিশের পুলিশ সুপার জসিম উদ্দিন।

এছাড়াবিআইডব্লিউটিসি’র পরিচালক রাশেদুল ইসলাম কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

এছাড়াও ফেরিডুবির ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মানিকগঞ্জ জেলা প্রশাসন।

মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ বলেন, ঘটনা তদন্তে থেকে চার সদস্যের কমিটি করা হয়েছে। ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হককে কমিটির প্রধান করা হয়েছে।

বুধবার সকাল নয়টায় দৌলতদিয়ার ৫ নম্বর ঘাট থেকে ১৭টি পণ্যবাহী গাড়ি নিয়ে পাটুরিয়ার উদ্দেশে রওনা হয় ফেরি আমানত শাহ। এ সময় ফেরিতে ১২ থেকে ১৫টি মোটরসাইকেলে আরোহী ছিলেন। সকাল পৌনে ১০টায় পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে পন্টুনে আসার পর তিনটি গাড়ি ও কয়েকটি মোটরসাইকেল ফেরি থেকে নেমে যায়।

এ সময় ফেরিটিতে পানি ওঠায় তা কাত হয়ে অর্ধেক ডুবে যায়। এতে ১৪টি পণ্যবাহী গাড়িসহ কয়েকটি মোটরসাইকেল পদ্মা নদীতে পড়ে যায়। এ সময় বেশ কয়েকজন গাড়িচালক ও মোটরসাইকেল আরোহী লাফিয়ে নদীতে পড়েন। পরে তাঁরা সাঁতরে তীরে ওঠেন। এ ঘটনার পর ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল উদ্ধার তৎপরতা শুরু করে।

দুপুর ১২টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ উদ্ধার অভিযানে অংশ নেয়। পরে বিকেলে প্রায় ২৫০ টন উত্তোলনের ক্ষমতাসম্পন্ন উদ্ধারকারী জাহাস প্রত্যয়ও এতে যোগ দেয়।

বেলা একটায় উদ্ধারকারী জাহাজ দিয়ে একটি মোটরসাইকেল, এর কিছুক্ষণ পর একটি পণ্যবাহী ট্রাক নদী থেকে উদ্ধার করা হয়। এ ছাড়া নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ পাটুরিয়ার উদ্দেশে রওনা দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ