বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

পেঁয়াজের কেজি ছয় রুপি, ভারতে কৃষকদের বিক্ষোভ

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২১, ২০২২

পেঁয়াজের পাইকারি দাম ক্রমাগত কমতে থাকার প্রতিবাদে রাস্তায় নেমেছেন ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা। কমতে কমতে প্রতি কেজির দাম মাত্র ছয় রুপিতে (৬ টাকা ৭৫ পয়সা প্রায়) নামায় গত বৃহস্পতিবার স্থানীয় কৃষি অফিসের সামনে রাস্তা অবরোধ করেন তারা।

মহারাষ্ট্র পেঁয়াজ চাষি সমিতির সঙ্গে যুক্ত কৃষকরা স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দেওলা কৃষি উৎপাদন বাজার কমিটির (এপিএমসি) অফিসের সামনে রাস্তা অবরোধ করেন। এতে নাসিক ও মালেগাঁওয়ের মধ্যে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

ক্ষুব্ধ কৃষকদের বক্তব্য, গত কয়েকদিনে পেঁয়াজের পাইকারি দাম প্রতি কুইন্টাল (১০০ কেজি) এক হাজার রুপি থেকে কমে ৬০০ রুপিতে দাঁড়িয়েছে।

মহারাষ্ট্র রাজ্য পেঁয়াজ চাষি সমিতির নাসিক জেলা সভাপতি জয়দীপ ভাদানে বলেছেন, প্রতি কুইন্টাল পেঁয়াজ উৎপাদনে তাদের খরচ পড়ছে দুই হাজার রুপি, কিন্তু বিক্রি করে সেই খরচ উঠছে না।

তিনি বলেন, পেঁয়াজের পাইকারি দাম কমে যাওয়ায় কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছে। আমরা চাই, কেন্দ্র ও রাজ্য সরকার গত দুই মাস কম দামে পেঁয়াজ বিক্রি করেছে এমন কৃষকদের জন্য প্রতি কুইন্টালে ৫০০ রুপি অনুদান ঘোষণা করুক।

মহারাষ্ট্র রাজ্য পেঁয়াজ চাষি সমিতির এ নেতা আরও অভিযোগ করেন, ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড (এনএএফইডি) সরাসরি কৃষকদের কাছ থেকে না কিনে তৃতীয় পক্ষের মাধ্যমে পেঁয়াজ সংগ্রহ করছে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

জয়দীপ বলেন, সরকারি সংস্থা এনএএফইডি’কে কৃষকদের জন্য একটি ‘বাফার স্টক’ (মূল্য স্থিতিশীল রাখার জন্য মজুত দ্রব্য) তৈরি করতে আড়াই লাখ মেট্রিক টন পেঁয়াজ সংগ্রহের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। আমরা চাই, তারা সরাসরি কৃষকদের কাছ থেকে পেঁয়াজ কিনুক।

এছাড়া, কৃষকদের সুবিধার জন্য প্রতি কুইন্টাল ২ হাজার ৫০০ রুপি থেকে তিন হাজার রুপি মূল্যে কেন্দ্রীয় সরকারের পেঁয়াজ সংগ্রহ করা উচিত বলেও মন্তব্য করেন জয়দীপ। এটি না হলে কৃষকরা আরও কঠোর আন্দোলনে নামবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। সুত্রঃ টাইমস অব ইন্ডিয়া


এ বিভাগের অন্যান্য সংবাদ