বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছেনা ভারত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট থেকেও সরে দাঁড়ালেন সাকিব দেশে অনেক ছোট দল আছে, বিএনপি তেমন একটি : স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের জামিন মঞ্জুর, মুক্তিতে বাধা নেই দখলদার সরকার ঐতিহ্যগতভাবেই জনগণকে শত্রুপক্ষ ভাবে: রিজভী আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ ৫ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন পোশাক রপ্তানির লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে আ. লীগ: প্রধানমন্ত্রী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জি কে শামীমের জামিন দারুণ জয়ে মৌসুম শুরু ইন্টার মায়ামির মেসির রেকর্ডটা ভেঙে দিলেন লেভানদফস্কি হাসপাতালে বোমা হামলা চালিয়েছে মিয়ানমার সেনা রাশিয়াকে অত্যাধুনিক ৪০০ ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান

প্যান্ডোরা পেপারসে আরও তিন বাংলাদেশী

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৪, ২০২২
প্যান্ডোরা পেপারসে আরও ৩ বাংলাদেশির নাম

আলোচিত প্যান্ডোরা পেপারসে আরও তিন বাংলাদেশির নাম এসেছে। মঙ্গলবার এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টস।

বিভিন্ন দেশের সরকার প্রধান, শাসক দলের পরিবার সদস্য, বড় ব্যবসায়ী, সরকারি ও সামরিক কর্মকর্তা, প্রভাবশালী রাজনীতিবিদদের অফশোর কোম্পানিতে গোপন বিনিয়োগের তথ্য ফাঁস করে আসছে প্যান্ডোরা পেপারস। নতুন তালিকায় আসা তিন বাংলাদেশি হলেন- ঢাকার বারিধারার ডিওএইচএসের এস হেদায়েত উল্লাহ, এস রুমি সফিউল্লাহ এবং সিলেটের শাহজালাল উপশহরের স্প্রিং গার্ডেনের বাসিন্দা শাহিদা বেগম শান্তি। হেদায়েত ও সফিউল্লাহ একই পরিবারের সদস্য।

তারা বিনিয়োগ করেছেন হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিং লিমিটেড নামক কোম্পানিতে। আর শাহিদা বেগমের জাস লিমিটেড নামে যুক্তরাজ্যের একটি অফশোর কোম্পানিতে বিনিয়োগ আছে। এর আগে গত ডিসেম্বরে প্রকাশ করা নথিতে ছয় বাংলাদেশি ও বাংলাদেশের সঙ্গে সংশ্লিষ্ট দুই বিদেশির নাম আসে।

গত বছরের অক্টোবরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বিন আল-হুসাইনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার পাশাপাশি সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তাসহ তিন শতাধিক কোটিপতির গোপন বিনিয়োগ বা অর্থ পাচারের তথ্য ফাঁস করে বিশ্বে হৈ চৈ ফেলে দিয়েছিল।

তবে আইসিআইজের প্রথম প্রতিবেদনে বাংলাদেশিদের নাম না এলেও গত ডিসেম্বরে প্রকাশ করা নথিতে ছয় বাংলাদেশি ও বাংলাদেশের সঙ্গে সংশ্লিষ্ট দুই বিদেশির নাম আসে।

যুক্তরাষ্ট্রের ওয়াসিংটনভিত্তিক এ সাংবাদিক জোট এ তথ্য ‘প্যান্ডোরা পেপারস’ নামে প্রকাশ করছে। বিভিন্ন গোপন সূত্রে পাওয়া এক কোটি ১৯ লাখ নথি পর্যালোচনা করে প্যান্ডোরা পেপারস তৈরি করেছে অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক জোট। শতাধিক দেশের প্রায় ৩০০ অনুসন্ধানী সাংবাদিক এই জোটের হয়ে কাজ করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ