সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

প্রতিদিন বিদ্যুতের ঘাটতি ২ হাজার মেগাওয়াটের বেশি

রিপোর্টারের নাম :
আপডেট : অক্টোবর ৮, ২০২২
প্রতিদিন বিদ্যুতের ঘাটতি ২ হাজার মেগাওয়াটের বেশি

জাতীয় গ্রিডে বিপর্যয়ের পর কয়েকটি উৎপাদন কেন্দ্র বন্ধ থাকায়, সারাদেশে বিদ্যুতের লোডশেডিং আরও বেড়েছে। রাজধানীতেও এলাকাভেদে দিন-রাত মিলে কয়েক ঘণ্টা লোডশেডিং হচ্ছে। ঢাকার বাইরে চার থেকে পাঁচ ঘণ্টাও লোডশেডিং করছে বিতরণ কোম্পানিগুলো। এতে অতিষ্ঠ মানুষ।

দেশে গড়ে এখন বিদ্যুতের চাহিদা সাড়ে ১২ হাজার থেকে ১৩ হাজার মেগাওয়াট। সম্প্রতি জাতীয় গ্রিড লাইনে বিপর্যয়ের পর চাহিদার পরো বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। ঘাটতির কারণে গত তিন চার দিন ধরে ঢাকাসহ সারাদেশে বিদ্যুতের লোডশেডিং আগের চেয়ে বেড়েছে।

বিদ্যুৎ বিভাগ ও পিডিবি সূত্রে জানা যায়, উৎপাদন ও সরবরাহের মধ্যে গড়ে ২ থেকে আড়াই হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থাকছে। শুক্রবার বিদ্যুতের চাহিদা তুলণামূলক কিছুটা কম থাকলেও লোডশেডিংয়ের দুর্ভোগ থেকে মুক্তি পায়নি মানুষ।

অক্টোবর মাসের শুরু থেকে রাজধানীসহ সারাদেশে চার থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং করছে বিতরণ কোম্পানিগুলো। রাজধানীর কোথাও দুই ঘণ্টা, কোথাও বা দিনে-রাতে মিলে ৫ থেকে ৭ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে বলে অভিযোগ নগরবাসীর।

বিতরণ কোম্পানি ও বিদ্যুৎ বিভাগ বলছে, চাহিদার তুলনায় বিদ্যুৎ সরবরাহ কম পাওয়ায় লোডশেডিং করতে বাধ্য হচ্ছেন তারা।

বন্ধ থাকা তিনটি কেন্দ্র দ্রুত চালু করার চষ্টা চলছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।


এ বিভাগের অন্যান্য সংবাদ