রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত: প্রধানমন্ত্রী দুর্দান্ত মেসিতে জয় পেল মায়ামি দুঃসংবাদ পেল ধোনি-মুস্তাফিজদের চেন্নাই বিএনপির নেতিবাচক কর্মকাণ্ডে জনগণের আগ্রহ নেই : ওবায়দুল কাদের বিএনপিনেতা হাবিবুর রহমান হাবিব জামিনে মুক্ত গরমে হাসপাতালগুলোকে যে নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের মূল্য নির্ধারণ মিয়ানমার নৌবাহিনীর গুলিতে বাংলাদেশি ২ জেলে গুলিবিদ্ধ ‘কাতার আমিরের সফরে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে’ পেনশন স্কিম, প্রত্যাশার চেয়েও গ্রাহক কম ইসরায়েলে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ ইসরায়েল–ইউক্রেনকে সহায়তায় যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস ইসরায়েলি সেনাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা পশ্চিম তীরে ইসরায়েলি হামলা, ১৪ ফিলিস্তিনি নিহত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি

ফরিদপুরের চরাঞ্চলে সরিষার বাম্পার ফলন

ফরিদপুর সংবাদদাতা
আপডেট : মার্চ ৫, ২০২৩
ফরিদপুরের চরাঞ্চলে সরিষার বাম্পার ফলন

ফরিদপুরের চরাঞ্চলে এবছর বারি-১১ জাতের সরিষার বাম্পার ফলন হয়েছে। এতে জেলায় ভোজ্যতেলের চাহিদা পূরণের আশা করছেন চাষীরা। সাধারণ জাতের চেয়ে বারি-১১ সরিষা চাষে বিঘাপ্রতি ১০ কেজি বেশি ফলন পাওয়া যায় বলে জানান তারা। আর এ জাতের সরিষা চাষে চরাঞ্চলের কৃষকদের সহযোগিতা করছেন কৃষি কর্মকর্তারা।

এবছর রবি মৌসুমে ফরিদপুরের চরাঞ্চলে ৪ হেক্টর জমিতে বারি ১১ জাতের সরিষা চাষ করা হয়েছে। কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা চরাঞ্চলের কৃষকদের উচ্চফলনশীল জাতের এই সরিষা চাষে উদ্বুদ্ধ করছেন। স্থানীয় জাতের সরিষা চাষে হেক্টর প্রতি ফলন হয় ৮শ’ থেকে সাড়ে আটশ’ কেজি। কিন্তু বারি-১১ সরিষার ফলন দ্বিগুণেরও বেশি হয়।

সম্প্রতি কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেছেন ফরিদপুরের চরাঞ্চলগুলো। এসময় তারা জানান, উন্নতজাতের সরিষা চাষে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে জানালেন, গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফেরদৌসী বেগম ও ফরিদপুর কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ স্বপন কুমার খাঁ।

প্রতিবছর ভোজ্যতেল আমদানিতে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। তাই নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি তেলের আমদানিনির্ভরতা কমানোর উদ্যোগ নিচ্ছে সরকার।


এ বিভাগের অন্যান্য সংবাদ