বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি রাশিয়ার জ্বালানি স্থাপনায় ইউক্রেনের ড্রোন হামলা ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত ইসরাইল-ইউক্রেন সহায়তা আইনে বাইডেনের সই ‘ত্রিমুখী’ শিরোপার রেসে পিছিয়ে লিভারপুল শেফিল্ডকে হারিয়ে জয়ে ফিরল ম্যানইউ কোপা ইতালিয়ার ফাইনালে আটালান্টা লজ্জার রেকর্ড গড়লেন মোহিত শর্মা তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়া হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান শ্রম ইস্যুতে ইইউ পার্লামেন্টে নতুন বিল পাস

ফিনল্যান্ডের নৌবাহিনীর মহড়ায় ন্যাটোর যুদ্ধজাহাজ

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ২৬, ২০২২
ফিনল্যান্ডের নৌবাহিনীর মহড়ায় ন্যাটোর যুদ্ধজাহাজ

ফিনল্যান্ডের নৌবাহিনীর সাথে মহড়ায় অংশ নিতে যাচ্ছে ন্যাটোর তিনটি যুদ্ধজাহাজ। সোমবার জাহাজগুলি ফিনল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বন্দরটিতে পৌঁছায়। এমন সময় এই মহড়াটি হতে যাচ্ছে যখন ন্যাটোতে যোগদানের বিষয়টি বিবেচনা করছে হেলসিংকি। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফিনল্যান্ডের প্রতিরক্ষাবাহিনী এক বিবৃতিতে জানায়, ন্যাটোর পক্ষ থেকে আসা যুদ্ধজাহাজগুলোর মধ্যে রয়েছে লাটবিয়ার এলভিএনএস ভারসাইটিস, এস্তোনিয়ার মাইনহান্টার ইএনএস সাকালা ও নেদারল্যান্ডসের এইচএনএলএমএস স্কেইডাম। ফিনল্যান্ডের উপকূলী বহরের দুটি মাইনহান্টারের সঙ্গে মহড়ায় অংশ নেবে যুদ্ধজাহাজ তিনটি।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, দুদিনের মহড়াটি ২৮ এপ্রিল শুরু হবে। ২০২২ সালে ন্যাটোর রেসপন্স বাহিনীতে যোগদানের জন্য ফিনল্যান্ডের যুদ্ধজাহাজ দুটিকে প্রস্তুত করা হবে এই মহড়ায়।

১৩ এপ্রিল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ন্যাটোতে যোগদানের বিষয়ে তাঁর দেশ সিদ্ধান্ত নেবে। এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

ফিনল্যান্ড ও দেশটির প্রতিবেশী সুইডেন ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদার। কিন্তু এখন পর্যন্ত ৩০ দেশের জোটে তারা যোগ দেয়নি। ১৯৪৯ সালে শীতল যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলায় ন্যাটো জোট গড়ে তোলা হয়।


এ বিভাগের অন্যান্য সংবাদ