বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১২:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ক্ষমতাচ্যুত হওয়ার পরই পেরুর প্রেসিডেন্ট আটক মেসিকে নিয়ে এবার মুখ খুললেন ডাচ কোচ ফন হাল ম্যানইউর ১১ ফুটবলার খেলছেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইনজুরির গুঞ্জন উড়িয়ে যা বললেন ডি পল পিতৃ-মাতৃভূমির টানে অন্যদেশে যাননি হাকিমি-জিয়েশরা বিশ্বকাপ ভেন্যু ৯৭৪ অনুদান চায় বাংলাদেশ চঞ্চলের ‘কারাগার’ নিয়ে তৈরি হয়েছে নতুন রহস্য! (ভিডিও) সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, বন্দরে বাড়লো হুঁশিয়ারি সংকেত শান্তিপূর্ণ সমাবেশ করতে দেয়ার জন্য বাংলাদেশের প্রতি জাতিসংঘের আহ্বান বিশ্ববাজারে স্বর্ণ ক্রয়ের নতুন রেকর্ড Putin warns of ‘lengthy’ Ukraine conflict, rising nuclear tensions Russia nuclear threat reduced by international pressure: Scholz From Shetlands to Azores, Europe’s space race takes off US denounces ‘despicable’ Afghan public execution, presses Taliban in talks Oil and gas firms production plans spell ‘catastrophic’ warming: report

বন্যা কবলিত মানুষদের খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৯, ২০২২
বন্যা কবলিত মানুষদের খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান

দেশের বন্যা কবলিত দুর্গম এলাকাসমূহে সুবিধাবঞ্ছিত জনগোষ্ঠীর মাঝে বুধবার (২৯ জুন) এশিয়া প্যাসিফিক এল্যায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) ও কর্ণফূলি গ্রুপের সহায়তায় কমিউনিটি ইনেশিয়েটিভ সোসাইটি (সিআইএস) খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান করেছে।
বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলে ভারী বর্ষণে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও হবিগঞ্জ, ময়মনসিংহ ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় পানিবন্দী হয়ে ঘর ছাড়া হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে লাখ লাখ মানুষ। খাদ্য ও আশ্রয়ের অভাবের সঙ্গে দেখা দিয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা। বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্যঝুঁকির মূল কারণ জলাবদ্ধতা, পানিদূষণ, নিরাপদ খাবার পানি ও খাদ্য অভাব। বন্যার কয়েক দিনের মধ্যেই ডায়রিয়া ও অন্যান্য পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ঘটে এবং বিভিন্ন চর্মরোগের সংক্রমণ বৃদ্ধি পায়। এই সংকটকালে সরকারী, বেসরকারী ও আন্তর্জাতিক দেশগুলোর সম্মিলিত সহায়তার বড় ভূমকিা রয়েছে।
এই সংকটের শুরু থেকে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) দূর্গত এলাকা সমুহে ত্রাণ তৎপরতা ও স্বাস্থসেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়, সিআইএস এ-প্যাড ও বাংলাদেশের অন্যতম স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান কর্ণফুলী গ্রুপের সহায়তায় সুনামগঞ্জ জেলার তাহেরপুর ও ধর্মপাশা উপজেলা, হবিগঞ্জ জেলার লাখাই উপজেলা, নেত্রকোনার বারহাট্টা উপজেলা ও কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলায় ১০০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও সাবান বিতরণ করছে। সিআইএস এ সকল বন্যাদূর্গত এলাকায় মোট ৫টি হেল্থ ক্যাম্পের মাধ্যমে জরুরী স্বাস্থসেবা ও বিনামূল্যে ঔষধ প্র্রদান করছে। যার মাধ্যমে প্রায় ৩,০০০ এর অধিক দূর্গত মানুষ উপকৃত হয় । বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এই খাদ্য সামগ্রী বিতরণ ও জরুরী স্বাস্থসেবা প্রদান কর্মসূচী অব্যাহত থাকবে।
উক্ত কার্যক্রমে উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাগন এবং সিআইএস এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ