শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

বন্যা কবলিত মানুষদের খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৯, ২০২২
বন্যা কবলিত মানুষদের খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান

দেশের বন্যা কবলিত দুর্গম এলাকাসমূহে সুবিধাবঞ্ছিত জনগোষ্ঠীর মাঝে বুধবার (২৯ জুন) এশিয়া প্যাসিফিক এল্যায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) ও কর্ণফূলি গ্রুপের সহায়তায় কমিউনিটি ইনেশিয়েটিভ সোসাইটি (সিআইএস) খাদ্যসামগ্রী ও জরুরী স্বাস্থ্যসেবা প্রদান করেছে।
বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলে ভারী বর্ষণে সিলেট বিভাগের সুনামগঞ্জ ও হবিগঞ্জ, ময়মনসিংহ ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় পানিবন্দী হয়ে ঘর ছাড়া হয়ে মানবেতর জীবন কাটাচ্ছে লাখ লাখ মানুষ। খাদ্য ও আশ্রয়ের অভাবের সঙ্গে দেখা দিয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা। বন্যাকবলিত এলাকায় স্বাস্থ্যঝুঁকির মূল কারণ জলাবদ্ধতা, পানিদূষণ, নিরাপদ খাবার পানি ও খাদ্য অভাব। বন্যার কয়েক দিনের মধ্যেই ডায়রিয়া ও অন্যান্য পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ঘটে এবং বিভিন্ন চর্মরোগের সংক্রমণ বৃদ্ধি পায়। এই সংকটকালে সরকারী, বেসরকারী ও আন্তর্জাতিক দেশগুলোর সম্মিলিত সহায়তার বড় ভূমকিা রয়েছে।
এই সংকটের শুরু থেকে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) দূর্গত এলাকা সমুহে ত্রাণ তৎপরতা ও স্বাস্থসেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায়, সিআইএস এ-প্যাড ও বাংলাদেশের অন্যতম স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান কর্ণফুলী গ্রুপের সহায়তায় সুনামগঞ্জ জেলার তাহেরপুর ও ধর্মপাশা উপজেলা, হবিগঞ্জ জেলার লাখাই উপজেলা, নেত্রকোনার বারহাট্টা উপজেলা ও কুড়িগ্রামের নাগেশ^রী উপজেলায় ১০০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও সাবান বিতরণ করছে। সিআইএস এ সকল বন্যাদূর্গত এলাকায় মোট ৫টি হেল্থ ক্যাম্পের মাধ্যমে জরুরী স্বাস্থসেবা ও বিনামূল্যে ঔষধ প্র্রদান করছে। যার মাধ্যমে প্রায় ৩,০০০ এর অধিক দূর্গত মানুষ উপকৃত হয় । বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এই খাদ্য সামগ্রী বিতরণ ও জরুরী স্বাস্থসেবা প্রদান কর্মসূচী অব্যাহত থাকবে।
উক্ত কার্যক্রমে উপজেলা নির্বাহী অফিসার ও অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাগন এবং সিআইএস এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


এ বিভাগের অন্যান্য সংবাদ